• বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবির পাঠ্যক্রমে বড় পরিবর্তন

  বাকৃবি প্রতিনিধি

১১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪১
পাঠ্যক্রম
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

২০০২ সাল থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সেমিস্টার পদ্ধতিতে পাঠদান শুরু হয়। সেমিস্টার পদ্ধতি চালুর পর থেকে পাঠ্যক্রমে বড় ধরনের কোনো পরিবর্তন আনা হয়নি। প্রায় দেড় যুগ পর বাকৃবির পাঠ্যক্রমে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ২২ জানুয়ারি থেকে নতুন পাঠ্যক্রমে বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ৬টি অনুষদের নিয়মিত ক্লাস শুরু হয়েছে। চাহিদা অনুযায়ী যুগোপযোগী শিক্ষাক্রম ও পাঠ্যসূচি তৈরির নির্দেশ দেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। ইতোমধ্যে ৬টি অনুষদের তৈরিকৃত নতুন পাঠ্যক্রমের খসড়া অ্যাকাডেমিক কাউন্সিলে গৃহীত হয়েছে। যুগোপযোগী শিক্ষাক্রম ও পাঠ্যসূচি তৈরিতে যেমন প্রয়োজনীয় কিছু কোর্স সংযুক্ত করা হয়েছে, তেমনি কিছু পুনরাবৃত্তি ও অপ্রয়োজনীয় কোর্স পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম জানান, গত অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় ৬টি অনুষদ কর্তৃক প্রস্তাবিত নতুন পাঠ্যক্রম পাস করা হয়। অ্যাকাডেমিক কাউন্সিলে পাসকৃত নতুন পাঠ্যসূচিতেই ১ম বর্ষের ক্লাস শুরু হয়েছে।

বিভিন্ন অনুষদের ডিন এবং অ্যাকাডেমিক সেকশনের অ্যাডিশনাল রেজিস্ট্রার মো. সারোয়ার জাহানের সঙ্গে কথা বলে জানা যায়, পুরোনো পাঠ্যসূচিতে কিছু অতিরিক্ত ও পুনরাবৃত্ত কোর্স ছিল। নতুন পাঠ্যসূচিতে সেগুলো বাদ দিয়ে প্রয়োজনীয় কিছু কোর্সের সংযোজন করা হয়েছে। 

নতুন পাঠ্যসূচি অনুসারে ভেটেরিনারি অনুষদে ১৮৮ ক্রেডিট, কৃষি অনুষদে ১৫০ ক্রেডিট, পশুপালন অনুষদে ১৬৩ ক্রেডিট, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ১৫০ ক্রেডিট, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১৪৬ ক্রেডিট, খাদ্য প্রকৌশলে ১৪৩ ক্রেডিট এবং মাৎস্যবিজ্ঞান অনুষদে ১৬৫ ক্রেডিট পড়ানো হবে।

মো. সারোয়ার জাহান জানান, কৃষি অনুষদের অধীনে ২০১৯ সালে চালু হওয়া ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগটি বর্তমানে ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির অধীনে পরিচালিত হচ্ছে। ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগটিতে সর্বমোট ১৫০ ক্রেডিট পড়ানো হবে। ৬টি অনুষদের শিক্ষার্থীরা এই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি করার সুযোগ পাবে।

আরও পড়ুন : জাককানইবি ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের নতুন কমিটি

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান বলেন, ‘কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের নতুন কোর্সে ক্রেডিট অপরিবর্তিত থাকলেও পাঠ্যসূচিতে কিছু কোর্স সংযোজন-বিয়োজন করা হয়েছে। নতুন পাঠ্যসূচি অনুসারে শিক্ষার্থীদের ইন্টার্নের সুযোগ থাকছে।’

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আহসান বিন হাবীব বলেন, ‘এ বছর মাৎস্যবিজ্ঞান অনুষদের অধীনে মেরিন ফিশারিজ সাইন্স নামে নতুন একটি বিভাগ চালু করা হয়েছে। এজন্য পাঠ্যসূচির ক্রেডিট খুব বেশি কমানো সম্ভব হয়নি।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড