• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশীয় চলচ্চিত্রের প্রসারে ‘আমাদের সিনেমা’

  নিজস্ব প্রতিবেদক

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২১
চলচ্চিত্র উৎসব
আমাদের সিনেমা চলচ্চিত্র উৎসব (ছবি : সংগৃহীত)

একটা সময় দেশের বিনোদন পত্রিকাগুলোতে নিয়মিত চলচ্চিত্রের বিজ্ঞাপন ছাপানো হতো। সেই সঙ্গে রেডিওতেও স্পন্সরড প্রোগ্রামের মাধ্যমে প্রচারণা করা হতো।

একটা ছবি মুক্তি পাওয়া মানেই সাজ সাজ রব। ছবি নির্মাণের আগে থেকেই প্রচার শুরু হতো। কিন্তু সময়ের পরিক্রমায় দেশীয় সংস্কৃতি চর্চার পাশাপাশি চলচ্চিত্রের প্রচার প্রসারও হারিয়ে যাচ্ছে। আগে শাবানা, রাজ্জাক, ববিতা, আলমগীর, প্রবীর মিত্রের অভিনয় দেখার জন্য মানুষ উদগ্রীব থাকত। কারণ সেগুলো শুধু চলচ্চিত্র নয়, ছিল জীবনের প্রতিচ্ছবি। এখন বিদেশি সংস্কৃতি সেই জায়গাটা দখল করে নিয়েছে। এখন আর কেউ দেশীয় চলচ্চিত্র নিয়ে ব্যস্ত নন, বিদেশি সংস্কৃতিই এখন সবার পছন্দের শীর্ষে।

হলে যেয়ে বাংলা চলচ্চিত্র দেখার ব্যাপারে মানুষের আগ্রহ খুবই কম। সেই আগ্রহের জায়গা ফিরিয়ে আনতে চেষ্টা করে যাচ্ছেন দেশের পরিচালক, অভিনেতা ও চলচ্চিত্র অঙ্গন। ভালো চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। আরও নির্মাণের চেষ্টা করা হচ্ছে। কিন্তু প্রচার আর প্রসারের অভাবে খুব কমসংখ্যক মানুষ এই চলচ্চিত্রগুলো সম্পর্কে জানেন।

তাই দেশীয় চলচ্চিত্রের প্রচার ও প্রসারের লক্ষ্যে তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) চলচ্চিত্র সংসদ। আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি ‘আমাদের সিনেমা’ শীর্ষক এই উৎসব অনুষ্ঠিত হবে।

উৎসবে গত বছরের দর্শক সমাদৃত ও আলোচিত সাতটি চলচ্চিত্র এবং চলচ্চিত্রে নারী শীর্ষক বিশেষ প্রদর্শনী প্রদর্শিত হবে।

চলচ্চিত্রগুলো হলো : আলফা (৯ ফেব্রুয়ারি সকাল ৯টা), হৃদয়ের রংধনু (৯ ফেব্রুয়ারি সকাল ১১টা), ফাগুন হাওয়ায় (৯ ফেব্রুয়ারি দুপুর ১টা ১৫ মিনিট), আন্ডার কনস্ট্রাকশন (১০ ফেব্রুয়ারি সকাল ৯টা), আহত ফুলের গল্প (১০ ফেব্রুয়ারি সকাল ১১টা), ইতি তোমারি ঢাকা (১০ ফেব্রুয়ারি দুপুর ১টা ১৫ মিনিট এবং ১১ ফেব্রুয়ারি সকাল ৯টা) এবং ন ডরাই (১১ ফেব্রুয়ারি দুপুর ১২টা)।

এছাড়াও ১১ ফেব্রুয়ারি সকাল ১১টায় চলচ্চিত্রে নারী শীর্ষক বিশেষ প্রদর্শনীর অংশ হিসেবে ‘হাউ টু বি ডান এন ইনডি ফিল্ম : ডিরেক্টরস স্টেটমেন্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : মাভাবিপ্রবিতে ৬৩তম কাগমারী সম্মেলন দিবস পালিত

সেমিনারের সভাপতিত্ব করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মেন্টর অধ্যাপক জুনায়েদ আহমদ হালিম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান।

এছাড়াও অংশগ্রহণকারী চলচ্চিত্রসমূহের পরিচালকবৃন্দ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ১১ ফেব্রুয়ারি দুপুর ২টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড