• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউজিসির নির্দেশের প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে আন্দোলন অব্যাহত

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৯
ইউজিসি
ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) টানা তৃতীয় দিনের মতো ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের আন্দোলন চলছে।

শনিবার (৮ ফেব্রুয়ারি) বিভাগের প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে শিক্ষার্থীরা তাদের অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে।

ইতিহাস বিভাগের অনুমোদন এবং আগামী শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির নির্দেশের প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) ইউজিসিতে অনুষ্ঠিত এক মিটিংয়ে বশেমুরবিপ্রবিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ প্রদান করা হয়। ইউজিসির এই সিদ্ধান্তের প্রতিবাদে একইদিন রাত ৯টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচে অবস্থান কর্মসূচি পালন করে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

শুক্রবারের (৭ ফেব্রুয়ারি) পর শনিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে তৃতীয় দিনের মতো আন্দোলন ও অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ইতিহাস বিভাগের অনুমোদন না পাওয়া পর্যন্ত তারা এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহান দৈনিক অধিকারকে জানান, ‘সাপ্তাহিক ছুটির দিন থাকায় ইতিহাস বিভাগের অনুমোদন নিয়ে এখনো কোনো অগ্রগতি নেই। আগামীকাল (রবিবার) ইউজিসির সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হবে।’.

আরও পড়ুন : জাককানইবি ছায়া জাতিসংঘ ক্লাবের ‘মেম্বার রিক্রুটমেন্ট’

এ দিকে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে আন্দোলনকে যৌক্তিক দাবি হিসেবে উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করছে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ব্যতীত বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগ যাত্রা শুরু করে। বর্তমানে বিভাগটিতে তিনটি ব্যাচে চার শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড