• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবি ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় কেন্দ্রীয় তদন্ত কমিটি

  ইবি প্রতিনিধি

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৩
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ (ছবি : সম্পাদিত)

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনার বর্তমান ও পূর্বের অবস্থা পর্যবেক্ষণে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় ছাত্রলীগ গঠিত এই কমিটির সদস্যরা ইতোমধ্যে ক্যাম্পাসে এসে পৌঁছেছেন।

সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে তদন্ত কমিটির সদস্য ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি নজরুল ইসলাম ও সমাজসেবা সম্পাদক শেখ স্বাধীন শাহেদ বিশ্ববিদ্যালয়ে পৌঁছান। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

পরে দুই সদস্যের তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সঙ্গে এবং ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীসহ ক্যাম্পাসের বিভিন্ন স্তরের কর্তাব্যক্তিদের সঙ্গে একান্তে কথা বলেন।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতা মিজানুর রহমান লালন বলেন, ‘আমরা চাই অতি দ্রুত সুষ্ঠু ও স্বচ্ছ তদন্ত শেষে নতুন নেতৃত্বের মাধ্যমে ইবি শাখা ছাত্রলীগকে গতিশীল করে বঙ্গবন্ধুর সুষ্ঠু আদর্শ চর্চা করার সুযোগ প্রদান করবে।’

ইবি শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ বলেন, ‘তদন্ত কমিটির সদস্যরা নিরপেক্ষ তদন্ত শেষে ইবি শাখা ছাত্রলীগকে গতিশীল করতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ যথাযথ ব্যবস্থা নেবেন। আশা করি দোষী যেই হোক তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করবেন।’

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সমাজসেবা বিষয়ক সম্পাদক শেখ স্বাধীন শাহেদ বলেন, ‘এখনো আমরা তদন্ত শেষ করি নাই। তদন্ত শেষ করে তারপর এ বিষয়ে মন্তব্য করতে পারব। আজকে আমরা উপাচার্যের সঙ্গে কথা বলেছি। এখানকার ছাত্রলীগ নেতৃবৃন্দের সঙ্গে কথা বলছি। আমাদের আরও কয়েকজন স্যারের সঙ্গে কথা বলতে হবে। প্রক্টরিয়াল বডির সঙ্গে কথা বলতে হবে। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে হবে। কালকে (আজ) বিকেল নাগাদ একটা সিদ্ধান্ত জানাতে পারব। আমরা কালকের ভেতর সমস্যা সমাধানের চেষ্টা করছি। কিন্তু এর সমাধানে যদি আমাদের আরও দুই-একদিন থাকতে হয় আমরা থেকে সুন্দর ভাবে সমাধান করে যাব।’

উল্লেখ্য, ২১ জানুয়ারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক নেতাকর্মীদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে তাদের ধাওয়া দেয় বিদ্রোহী গ্রুপের নেতাকর্মীরা। পরে প্রধান ফটক সংলগ্ন এলাকায় সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবসহ কয়েকজনকে বেধড়ক মারধর করে রক্তাক্ত করে পদবঞ্চিত ও বিদ্রোহী নেতাকর্মীরা।

আরও পড়ুন : শিক্ষক সমিতির দ্বন্দ্বে ভোগান্তিতে ১০৪ পরীক্ষার্থী

একইসময় ঘটনাস্থলে অন্তত কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া ওইদিনই হানিফ নামের এক ছাত্রলীগ কর্মীর মামলায় আহত অবস্থায় পুলিশের হাতে আটক হন সাধারণ সম্পাদক রাকিব। সংঘর্ষের ঘটনার পরদিন (২৩ জানুয়ারি) দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। তদন্ত কমিটি গঠনের দিন হতে ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড