• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিসিটিইউবিতে ৭ দিনব্যাপী রোবটিক্স প্রশিক্ষণ

  বিজিসিটিইউবি প্রতিনিধি

০২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪০
রোবটিকস কর্মশালা
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (ছবি : দৈনিক অধিকার)

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (বিজিসিটিইউবি) প্রথম বারের মতো সাত দিনব্যাপী ইনটেনসিভ সার্টিফিকেট ট্রেনিং কোর্স ইন রোবটিকস শুরু হতে যাচ্ছে।

আগামীকাল সোমবার (৩ ফেব্রুয়ারি) এই প্রশিক্ষণ শুরু হয়ে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের রোবটিকস ক্লাব এই উদ্যোগ গ্রহণ করেছে। প্রশিক্ষণের সার্বিক সহযোগিতায় থাকবে জাপান বাংলাদেশ রোবটিকস অ্যান্ড অ্যাডভান্সড টেকনোলজি রিসার্চ সেন্টারে (জেবিআরএটিআরসি)।

কোর্সের উদ্বোধন করবেন— বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী, জাপান-বাংলাদেশ রোবটিকস অ্যান্ড অ্যাডভান্সড টেকনোলজি রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফরহান ফেরদৌস ও টেকনিক্যাল ডিরেক্টর ও রোবো টেক ভ্যালির সিইও এএসএম আহসানুল এস আকিব।

কার্যক্রমে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক এ. এন. এম ইউসুফ চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. নারায়ণ বৈদ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শাহাদাত হোসেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ.এফ.এম. আখতারুজ্জামান কায়সার, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মো. নুরুল আবছার, বিজিসিটিইউবি রোবটিক্স ক্লাবের প্রেসিডেন্ট ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক অভিজিৎ পাঠক এবং বিভাগের শিক্ষকমণ্ডলী।

আরও পড়ুন : ৭ কলেজ ব্লাড অর্গানাইজেশনের ওয়েবসাইট চালু

এই প্রশিক্ষণে হিউম্যানওয়েড রোবট বানানোর প্রাথমিক কলাকৌশল, লাইন ফলোয়ার রোবট ও ড্রোন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। পরবর্তীকালে শিক্ষার্থীদের বিভিন্ন প্রজেক্ট দেওয়া হবে এবং সমাপনী দিনে তিনটি বেস্ট প্রজেক্টকে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড