• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে কাজ করছে বাকৃবি : ড. গওহর রিজভী

  বাকৃবি প্রতিনিধি

০১ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৫
কর্মশালা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের বার্ষিক গবেষণা কার্যক্রমের অগ্রগতি কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বলেছেন, ‘ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু কৃষিতে বিপ্লব আনতে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে অগ্রদূত হিসেবে কাজ করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।’

শনিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) বার্ষিক গবেষণা কার্যক্রমের অগ্রগতি নিয়ে আয়োজিত ২ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. গওহর রিজভী আরও বলেন, ‘দেশ স্বাধীনের সময় জনসংখ্যা ছিল প্রায় ৭০ মিলিয়ন এবং আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ছিলাম না। বর্তমানে দেশের জনসংখ্যা ১৬০ মিলিয়নের বেশি হওয়া সত্ত্বেও আমরা খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছি। বাকৃবির গ্রাজুয়েট এবং তাদের উন্নত গবেষণার ফলে আমরা এই সফলতা পেয়েছি। অন্যদিকে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দারিদ্র্যতার হার ৪৪ ভাগ থেকে কমে ২০ ভাগের নিচে নেমে এসেছে।’

বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, বিশেষ অতিথি হিসেবে উপউপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারি প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মার্দাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল।

আরও পড়ুন : উৎসবের ভোট এখন শঙ্কায় পরিণত হয়েছে : ভিপি নুর

উদ্বোধন অনুষ্ঠানে গবেষণার আন্তর্জাতিক মানদণ্ড এইচ-ইনডেক্সের ওপর ভিত্তি করে ১৫ জন গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। এছাড়া কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৩ জন কৃষককে ‘অধ্যাপক ড. আশরাফ আলী খান স্মৃতি পুরস্কার-২০২০’ প্রদান করা হয়।

উল্লেখ্য, ২ দিনব্যাপী কর্মশালায় ৩২৪টি মৌখিক ও ২১২টি পোস্টার গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। সেরা ৬ জন পোস্টার উপস্থাপককে ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড