• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যবিপ্রবিতে যুক্ত হলো ‘স্মার্ট ক্লাস রুম’ সুবিধা

  যবিপ্রবি প্রতিনিধি

২৬ জানুয়ারি ২০২০, ২১:৫৭
‘স্মার্ট ক্লাস রুম’
‘স্মার্ট ক্লাস রুম’ এর উদ্বোধন ( ছবি : দৈনিক অধিকার)

‘স্মার্ট ক্লাস রুম’ সুবিধায় যুক্ত হলো যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইংরেজি ও মার্কেটিং বিভাগ।

শনিবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ‘স্মার্ট ক্লাস রুম’ এর উদ্বোধন করেন। এ সুবিধার ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ক্যামেরার মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে উপস্থিতি নিশ্চিত, ক্লাসের পাঠদান ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার, সংরক্ষণ এবং পুনর্ব্যবহার করা যাবে। বাংলাদেশের ১ম কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের সমন্বিত ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হলো।

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘আমি গর্ব অনুভব করছি যে, এ ধরনের সুবিধা সম্পন্ন স্মার্ট ক্লাস রুম আমার মাধ্যমে উদ্বোধন করা হলো। আমি আশা করি এই স্মার্ট ক্লাস রুম দক্ষ ও আদর্শ নাগরিক তৈরিতে ভূমিকা রাখবে।’

যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘শুরুতে ইংরেজি এবং মার্কেটিং বিভাগে পরীক্ষামূলকভাবে স্মার্ট ক্লাস রুম চালু করা হল। যদি আশানুরূপ ফল পাওয়া যায়, তাহলে যবিপ্রবির ২৬টি বিভাগেই স্মার্ট ক্লাস রুম তৈরি করা হবে।’

স্মার্ট ক্লাস রুম সুবিধার জন্য ইংরেজি বিভাগে ৮৬ ইঞ্চি এবং মার্কেটিং বিভাগে ৮২ ইঞ্চি স্মার্ট বোর্ড স্থাপন করা হয়েছে। ফলে বিভাগ ২টি অত্যাধুনিক ও যুগোপযোগী শিক্ষাপোকরণের সাহায্যে বিভাগের পাঠদান অনেক সহজ, প্রাণবন্ত ও বহুমাত্রিক বৈশিষ্ট্যে উন্নীত হল। এই বোর্ড একইসঙ্গে একটা অত্যাধুনিক কম্পিউটার, টিভি, রেকর্ডারসহ ক্লাসরুম বোর্ডের সব কাজ করতে সক্ষম। স্মার্ট বোর্ডে লিখনসহ ক্লাসের অডিও-ভিডিও রেকর্ড এবং তা সংরক্ষণ ও বিভাগ ২টির ইউটিউব চ্যানেল ও বিভাগের অফিশিয়াল ফেসবুক পেজে সরাসরি প্রচার বা রেকর্ডেড ক্লাস লেকচার আপলোড করার করার সুবিধা রয়েছে। এ জন্য বিভাগ ২টিতে সার্ভারও স্থাপন করা হয়েছে। পাওয়ার পয়েন্ট ডিসপ্লেসহ একটি অত্যাধুনিক কম্পিউটার, প্রজেক্টর ও অডিও-ভিজুয়াল সিস্টেমের সকল সুবিধা ছাড়াও স্মার্ট প্রযুক্তির এই বোর্ডে সহজে সাধারণ হোয়াইট বোর্ডের মতো সব কিছু লিখন, পরিমার্জনা ও সংরক্ষণ করা যাবে।

স্মার্ট হাজিরার মাধ্যমে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতকরণে রোল কল করতে যে সময় নষ্ট হতো সেটা আর হবে না। এমনকি বায়োমেট্রিক হাজিরায় শিক্ষার্থীদের যে সময় নষ্ট হয়, সে সময়টুকুও আর এখানে নষ্ট হবে না। শিক্ষার্থী ও শিক্ষক ক্লাসে ঢোকার সাথে সাথেই ফেস ডিটেকশন ক্যামেরা ক্লাসে প্রবেশ ও প্রস্থানের সময় সংরক্ষণ করবে। স্মার্ট হাজিরার ফলে ক্লাসরুমের সময় বাঁচবে এবং ক্লাসে উপস্থিতি জনিত নম্বরের হিসাব সংরক্ষণের ঝামেলাও দূর হবে। এ প্রযুক্তি সংযোজনের ফলে কোনো শিক্ষার্থী অসুস্থ বা আসতে অপারগ হলে তিনি সরাসরি ক্লাসের সাথে যুক্ত হতে পারবেন। একইসঙ্গে যেকোনো শিক্ষার্থীর অভিভাবকও ক্লাস অনলাইনে সরাসরি দেখতে পারবেন এবং ক্লাসের রেকর্ডেড অডিও-ভিডিও দেখতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মো. আব্দুল্লাহ আল মামুন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবির জাহিদ, মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ড. মো. মেহেদী হাসান, ‘স্মার্ট ক্লাস রুম’ বাস্তবায়নের সলিউশন পার্টনার মাজান্ড আইটি লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ মাসুম বিল্লাহ, নেক্সজেন সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. কামাল হোসেন, ব্যাকবোন লিমিটেডের আইটি ম্যানেজার দীপ্ত সোম প্রমুখ।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শিক্ষকদের আনন্দ র‍্যালি

উল্লেখ্য, ইংরেজি ও মার্কেটিং বিভাগে ইতোমধ্যে শিক্ষার্থী ক্লাসে কম উপস্থিতি, পরীক্ষার সময়, ফলাফল এবং শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় এসএমএসের মাধ্যমে অভিভাবকগণকে জানানোর প্রক্রিয়া শুরু করেছে।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড