• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্যাতনকারীদের স্থায়ী বহিষ্কার চান শিক্ষার্থীরা

  ঢাবি প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২০, ১৩:১৪
ঢাকা বিশ্ববিদ্যালয়
বিচারের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের চার শিক্ষার্থীকে নির্যাতনকারীদের স্থায়ী বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকাল ১১টায় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট বিভাগের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান। কর্মসূচিতে তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের বন্ধু মুকিমসহ চারজন শিক্ষার্থীকে নিষ্ঠুরভাবে মারা হয়েছে। সে শিবির করে নাকি অন্য কোনো দল করে সেটা একান্তই তার ব্যক্তিগত বিষয়। তাকে মারার অধিকার কারও নেই। সে যদি কোনো অপরাধ করে থাকে, তাহলে সেটার বিচারে বিশ্ববিদ্যালয় প্রশাসন আছে।’

বক্তব্যে আরেক শিক্ষার্থী বলেন, ‘কিছুদিন আগে আবরারকেও শিবির আখ্যা দিয়ে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এরপর আমাদের বন্ধু মুকিমকেও একইভাবে নির্যাতন করা হলো। এরপর আমাকে-আপনাকেও এভাবে মারা হবে।’

এ সময় তারা ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চার দফা দাবি উপস্থাপন করেন।

দাবিগুলো হলো- মুকিমের ওপর অন্যায়ভাবে পাশবিক নির্যাতনকারীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; একটা নিরাপদ ক্যাম্পাস, যেখানে স্বাধীনভাবে মত প্রকাশ ও স্বাধীনভাবে চলাফেরা করা যাবে এবং রাজনৈতিক মতের প্রতিফলন ঘটানো যাবে; আবাসিক হলগুলোতে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, প্রথম বর্ষ থেকেই হলে সিট বরাদ্দ; এবং সিট বাণিজ্য বন্ধ করতে হবে।

এই ঘটনার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাবেন বলেও ঘোষণা দেন। আগামী রবিবার এই ঘটনার বিচারের দাবিতে শিক্ষার্থীরা উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করবেন।

আরও পড়ুন : আবরারের পর এবার ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর নির্যাতন

উল্লেখ্য, মঙ্গলবার (২১ জানুয়ারি) রাতে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ছাত্রলীগের বিরুদ্ধে শিবির সন্দেহে চার শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ পাওয়া যায়। প্রথমে বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. মুকিম চৌধুরীকে শিবির সন্দেহে গেস্টরুমে ডাকা হয়। এ সময় হল শাখা ছাত্রলীগের সহসভাপতি আনোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আমির হামজা এবং সহসভাপতি সাইফুল্লাহ আব্বাসী অনন্তর অনুসারীরা তাকে শিবিরের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে মানসিক চাপ দিতে থাকে। সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলে তাকে রড, লাঠি দিয়ে মারধর করে নেতারা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড