• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে ছাত্রফ্রন্টের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

  শাবিপ্রবি প্রতিনিধি

২১ জানুয়ারি ২০২০, ১৯:৪৫
শাবিপ্রবি
র‍্যালি নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করছে ছাত্রফ্রন্ট ( ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) দুপুরে এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে একটি র‌্যালি বের করে সংগঠনটি। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে যাত্রী ছাউনিতে এসে সমাবেশে মিলিত হয়।

সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক মোহাম্মদ মঈনুদ্দিন মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন সহসভাপতি তৌহিদুজ্জামান জুয়েল, কোষাধ্যক্ষ রাজু শেখ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘সর্বজনীন বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার ও একই ধারার শিক্ষা ব্যবস্থার স্লোগান নিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট যাত্রা শুরু করে। ক্যাম্পাসের সকল যৌক্তিক আন্দোলনে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ভূমিকা রেখে আসছে।’

বক্তারা আরও বলেন, ‘সাম্প্রতিক সময়ে একযুগ পর বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু নিরাপত্তার অযৌক্তিক অজুহাতে ক্যাম্পাসের টংগুলো উচ্ছেদ করে দেয় প্রশাসন। ফলে টং মালিকেরা দুর্বিষহ জীবনযাপন করছে। এছাড়া নতুন করে দোকান করে দেওয়ার কোনো উদ্যোগ এখনো নেওয়া হয়নি।’

অর্জুনতলায় দিনব্যাপী তথ্যচিত্র প্রদর্শনী ( ছবি : দৈনিক অধিকার)

এছাড়া সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অর্জুনতলায় দিনব্যাপী তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। তথ্য প্রদর্শনীতে সংগঠনের বিভিন্ন সময়ের আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার অবস্থা, পরিবহন ও আবাসন সংকট, ভর্তি বাণিজ্য, ২০১৪ সালের বর্ষবরণে নারী নিপীড়ন, গণতান্ত্রিক ক্যাম্পাসের লক্ষ্যে ১১ দফা, শিক্ষা ও গবেষণার খাতে সর্বোচ্চ বরাদ্দ বৃদ্ধি, রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বিরোধী আন্দোলন, ঢাবিসহ বিভিন্ন নিপীড়ন বিরোধী আন্দোলনে হামলার প্রতিবাদের বিষয় তুলে ধরা হয় প্রদর্শনীতে।

আরও পড়ুন : বাকৃবিতে ডিজিটাল আইডি কার্ড ও ই-ডায়েরি অ্যাপের উদ্বোধন

উল্লেখ্য, ১৯৮৪ সালে ২১ জানুয়ারি স্বৈরাচার বিরোধী আন্দোলনের অগ্নিগর্ভে ‘সর্বজনীন বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার ও একই ধারার শিক্ষা ব্যবস্থা’র স্লোগান নিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট যাত্রা শুরু করে। এ পথচলার ৩৬ বছর পদার্পণ করেছে সংগঠনটি।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড