• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে শহীদ আসাদ দিবস পালিত

  শাবিপ্রবি প্রতিনিধি

২০ জানুয়ারি ২০২০, ২১:০২
আসাদ দিবস
শহীদ আসাদ দিবস পালিত ( ছবি : দৈনিক অধিকার)

আলোচনা সভা, সমাবেশসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শহীদ আসাদ দিবস পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা জাতীয় ছাত্রদল ।

সোমবার (২০ জানুয়ারি) দুপুরে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে একটি মিছিল বের করে সংগঠনটি। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সংগঠনটির সভাপতি রামকৃষ্ণ দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুপেল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন অর্থ সম্পাদক উসমান গনি, সদস্য ওয়াসিম আকরাম প্রমুখ। এ সময় সংগঠনটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমাবেশে বক্তারা বলেন, ‘শহীদ আসাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজকে এ পর্যায়ে এসেছি। জনগণের গণতন্ত্র ও জাতীয় মুক্তি দাবিতে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে। কয়েকদিন পূর্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে পাঁয়তারা করেছিল, তা তারা করতে পারেনি কারণ ছাত্রসমাজ একতাবদ্ধ হয়ে সেই আসাদের মূলমন্ত্রে দীক্ষিত হয়ে তা প্রতিরোধ করেছিল। বর্তমান সমাজে বেকারত্ব বৃদ্ধি পেয়েছে, যার কারণে আত্মহত্যাও বৃদ্ধি পেয়েছে।’

সম্প্রতি সমাবর্তনকে কেন্দ্র করে ক্যাম্পাসের টংগুলোকে উচ্ছেদ করা হয়েছে। এর প্রতিবাদ ও পুনঃস্থাপনের দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘সমাবর্তন উপলক্ষে আমাদের ক্যাম্পাসের টংগুলোকে উঠিয়ে দেওয়া হয়েছে। এই টংগুলোয় ছাত্রসমাজ ক্যাম্পাসের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করত। টংগুলো নতুন করে স্থাপনের জন্য কোনো উদ্যোগ নিচ্ছে না প্রশাসন। টং দোকান খোলা না থাকায় বিপাকে পড়েছে দোকানের মালিকরা, পরিবার চালাতে হিমশিম খাচ্ছেন তারা। টংগুলোকে পুনঃস্থাপন না করা হলে আমরা জোর আন্দোলন গড়ে তুলব।’

আরও পড়ুন : বেরোবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদককে বন্ধুমঞ্চের ফুলেল শুভেচ্ছা

উল্লেখ্য, ১৯৬৯ সালের ২০ জানুয়ারি স্বৈরাচার আইয়ুব সরকারের বিরুদ্ধে ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের হরতাল চলাকালে ঢাকা মেডিকেল কলেজের সামনে পুলিশের গুলিতে শহীদ হন আসাদ।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড