• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যান্টিন খোলা হলো না ‘আবু ভাইয়ের’

  রাবি প্রতিনিধি

১৭ জানুয়ারি ২০২০, ১৫:৪১
আবু আহমেদ
আবু আহমেদ (ছবি : সম্পাদিত)

আবু আহমেদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের কাছে আবু ভাই নামেই পরিচিত। সত্তর, আশি, নব্বই দশকের আন্দোলনের সাক্ষী হয়ে আছে তার ‘আবু ক্যান্টিন’। চোখের সামনেই তিনি দেখেছেন বিশ্ববিদ্যালয়ের নানা আন্দোলনের উত্থান-পতন। শুধু আড্ডাই নয়, শিক্ষার্থীদের রাজনৈতিক, সাংস্কৃতিক আলাপ, আলোচনা ও পরিকল্পনার অন্যতম কেন্দ্র ছিল আবু ক্যান্টিন। অর্থনৈতিক এবং শারীরিক প্রতিকূলতার কাছে হার মেনে ২০১৫ সালে তার ক্যান্টিনটি বন্ধ হয়ে যায়।

শেষ বয়সেও আবার স্বপ্ন দেখতেন ক্যান্টিনটি চালু করবেন। যাতে করে আবুর ক্যান্টিনের ইতিহাসটুকু অন্তত টিকে থাকে। কিন্তু বয়স আর শারীরিক অসুস্থতা নিয়ে আশঙ্কায় ছিলেন তিনি, হয়তো আর সম্ভব হবে না। ‘আবু ভাইয়ের’ আশঙ্কাই সত্যি হলো। অধরাই রয়ে গেল শেষ স্বপ্নটি। ইহজগতের মায়া ত্যাগ করে, না ফেরার দেশে চলে গেলেন ৭৬ বছর বয়সী রাবি শিক্ষক-শিক্ষার্থীদের অতি প্রিয় মুখ ‘আবু ভাই’।

শুক্রবার (১৭ জানুয়ারি) সকালে রাজশাহী নগরীর মতিহার থানার হনুফার মোড় এলাকার নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন তিনি। বাদ আছর আবু ভাইয়ের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

আবু আহমেদের পরিবার সূত্রে জানা যায়, তিনি দীর্ঘদিন যাবত ডায়াবেটিস, অ্যাজমা, হাইপ্রেসার, কিডনির অসুখসহ নানা রোগে আক্রান্ত ছিলেন। অসুস্থতা বেড়ে যাওয়ায় সর্বশেষ ১১ দিন যাবত তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এর আগে, বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) হাসপাতাল থেকে তাকে বাড়িতে নিয়ে আসা হয়।

কান্নাজড়িত কণ্ঠে আবু আহমেদের ছেলে মো. সেলিম বলেন, ‘শুক্রবার সকালে হঠাৎ করে বাবার শারীরিক অবস্থার অবনতি হয়। তখন তার পাশে গেলে আমাকে তার পা টিপে দিতে বলেন। এ সময় তিনি জোরে জোরে নিশ্বাস নিচ্ছিলেন। আমি তখনো পা টিপে দিচ্ছিলাম। এর কিছুক্ষণ পরেই আমার চোখের সামনে বাবা মারা যান।’

আরও পড়ুন : ৫৫ জেলায় শিক্ষক নিয়োগ নিয়ে অনিশ্চয়তা

আবু আহমেদ শুধু ক্যান্টিন বা খাবারের জন্যেই পরিচিত ছিলেন না, একজন উদার মানুষ হিসেবেও পরিচিত ছিলেন। অভাবগ্রস্ত শিক্ষার্থীদের বিনা পয়সায় খাওয়াতেন তিনি।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড