• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজ ক্যাম্পাসে গায়ে হলুদের আয়োজন, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০২০, ২১:৫০
গায়ে হলুদ
গায়ে হলুদ দিচ্ছে সহপাঠীরা ( ছবি : দৈনিক অধিকার)

সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যতিক্রমী উদ্যোগ হিসেবে গায়ে হলুদের আয়োজন দেখা যাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ুয়া শিক্ষার্থীদের উদ্যোগেই তাদের ক্যাম্পাসে এই গায়ে হলুদের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এমনই এক ভিন্নধর্মী গায়ে হলুদ অনুষ্ঠানের সাক্ষী হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি)।

এ দিন বিকালে বিশ্ববিদ্যালয় লেক পাড়ে একদল তরুণ-তরুণীর হলদে শাড়ি-পাঞ্জাবিতে চোখ আটকে যাচ্ছে পথচারীদের। সবাই একটু-আধটু করে উঁকি দিয়ে দেখছেন, এ কী হচ্ছে! এবারই প্রথম বশেমুরবিপ্রবি ক্যাম্পাসে গায়ে হলুদের আয়োজন।

বাঁশের ডালা, কুলা, চালুন ও মাটির সরা, ঘড়া, মটকা দিয়ে বিয়ের বাড়ির আমেজ তৈরির মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী জুয়েল এবং ৪র্থ বর্ষের শিক্ষার্থী আশার গায়ে হলুদ অনুষ্ঠিত হয়েছে। বিয়ের অনুষ্ঠানে সব বন্ধুরা উপস্থিত থাকতে পারবে না বলেই ক্যাম্পাস এমন ভিন্নধর্মী এ গায়ে হলুদের আয়োজন করে তাদের সহপাঠীরা।

চিরাচরিত গায়ে হলুদের নিয়মের মতোই হলুদ, মেহেদি মাখিয়ে সকল আনুষ্ঠানিকতা করা হয়েছে। হলুদে তাদের বন্ধুরাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নিয়েছে। ব্যতিক্রমী এ আয়োজনের খবরে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম।

গায়ে হলুদের নিয়মের মতোই হলুদ, মেহেদি মাখিয়ে সকল আনুষ্ঠানিকতা করা হচ্ছে (ছবি : দৈনিক অধিকার) 

এ ভিন্নধর্মী আয়োজন নিয়ে কনে আশার বন্ধু রাফি জানান, ‘বিয়েতে সবার পক্ষে আশার বাড়িতে যাওয়া সম্ভব না। তাই বান্ধবীর বিয়ের মজা করার জন্য ক্যাম্পাসে এই হলুদের ব্যতিক্রমী আয়োজন। আমরা সব বন্ধুরা মিলে এ আয়োজন করেছি, এ আয়োজনে আমাদের বিভাগের সকল সিনিয়র এবং জুনিয়ররা সহযোগিতা করেছে।’

এ বিষয়ে উচ্ছ্বসিত কণ্ঠে কনে আশা দৈনিক অধিকারকে জানান, ‘নিজেকে খুবই সৌভাগ্যবান মনে হচ্ছে। কখনো ভাবিনি ক্যাম্পাসে গায়ে হলুদের অনুষ্ঠান হবে। আমি অনেক বেশি আনন্দিত। আমাদের জন্য দোয়া করবেন।’

আরও পড়ুন : অধ্যক্ষের বিদায়ে কলেজ বিএনসিসির গার্ড অব অনার

প্রসঙ্গত, বাঙালি সংস্কৃতির বহুল প্রচলিত উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি উৎসব গায়ে হলুদ। গায়ে হলুদ মূলত একটি মঙ্গলিক অনুষ্ঠান, যা প্রাচীনকাল থেকে প্রচলিত। বাঙালি বিয়ের যে কয়টি পর্ব পালিত হয় তার মধ্যে অন্যতম বর্ণিল ও বর্ণাঢ্য পর্বটিই হচ্ছে গায়ে হলুদ।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড