• বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেফমুবিপ্রবিতে আইকিউএসি বিষয়ক কর্মশালা 

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০২০, ২২:১০
আইকিউএসি
আইকিউএসি বিষয়ক কর্মশালা ( ছবি : দৈনিক অধিকার)

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) কার্যক্রম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে দুই দিনব্যাপী (বুধবার ও বৃহস্পতিবার) এ কর্মশালা হয়।

‘মানসম্পন্ন উচ্চশিক্ষা: ধারণা, প্রয়োজনীয়তা ও চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক এই কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. জাহানুর রহমান উপস্থিত ছিলেন। 

অধ্যাপক ড. মো. জাহানুর রহমান বলেন, সারা বিশ্বে শিক্ষা ব্যবস্থার মান নির্ধারণের জন্য প্রাতিষ্ঠানিক মানদণ্ড আছে। এটি ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) নামে পরিচিত। এ বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার ১ বছরের মধ্যেই আইকিউএসির কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এ কর্মশালায় মূলত কোয়ালিটি অ্যাসুরেন্স সেল কীভাবে সুষ্ঠুভাবে কাজ করবে, কাজের ব্যাপকতা কী হতে পারে, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বশেফমুবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, পিছিয়ে নেই আমাদের শিক্ষা ব্যবস্থা। তবে সেই শিক্ষা কতটা মানসম্মত হচ্ছে সেটাও আমাদের যাচাই করতে হবে। উন্নত বিশ্বের শিক্ষার সাথে আমাদের শিক্ষার মান কতটা সঙ্গতিপূর্ণ তা যাচাই করতে হবে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে পঠন-পাঠন, কারিকুলাম কী হওয়া উচিত তা এখন থেকেই আমাদের নির্ধারণ করতে হবে। মানসম্মত শিক্ষাদানের ক্ষেত্রে বশেফমুবিপ্রবি বদ্ধ পরিকর। এই লক্ষ্য অর্জনের জন্যই বশেফমুবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের নির্দেশক্রমে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরুর প্রথম থেকেই আইকিউএসি চালু করতে যাচ্ছে।

আরও পড়ুন : ওড়না নিষিদ্ধের প্রতিবাদে বিক্ষোভ, ১৭ দিনের আল্টিমেটাম 

এ সময় আরও উপস্থিত ছিলেন- পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. এএইচএম মাহবুবুর রহমান, সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলম এবং কো-অরডিনেটর হিসেবে ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মুহম্মদ শাহজালাল সহ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ৫টি বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা।  

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড