• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রক্টর মোস্তফা কামালকে তদন্তের মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখা

  জবি প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০২০, ১৯:০৬
জবি
জবি (ছবি : সম্পাদিত)

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রক্টর ও ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক মোস্তফা কামালের বিরুদ্ধে অনিয়মের অভিযোগের সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখা।

বুধবার (১৫ জানুয়ারি) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখার দপ্তর সম্পাদক মাহমুদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত কিছুদিন ধরে বিভিন্ন সংবাদমাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রক্টর ও ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক মোস্তফা কামালের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগ পাওয়া এবং বিধি বহির্ভূতভাবে পিএইচডি ডিগ্রী অর্জনের গুরুতর অভিযোগ উঠে। ইতোমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে তিনি রাষ্ট্রপতির পক্ষ থেকে সনদ গ্রহণ করেন।

জানা যায় যে, তিনি ১৯৯৮-৯৯ শিক্ষাবর্ষে ভর্তি হয়ে তার ব্যাচের ৯০ জন শিক্ষার্থীর মধ্যে ৭৯তম স্থান অর্জন করেন। বিধি অনুযায়ী সহকারী অধ্যাপক পদে নিয়োগ পেতে হলে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হয়। এ ক্ষেত্রে তার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ১ বছর ৯ মাসের শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও তার পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য বিধি অনুযায়ী ৩ বছরের গবেষণায় নিযুক্ত থাকার বাধ্যবাধকতাও মানা হয়নি বলে খবর বেরিয়েছে। অর্থাৎ মোস্তফা কামালের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের অনেকগুলো স্তর রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মনে করে প্রক্টরের মতো দায়িত্বশীল পদে অবস্থান করা একজন ব্যক্তির বিরুদ্ধে যখন এমন অভিযোগ উঠে তখন পুরো শিক্ষক সমাজের নৈতিক অবস্থানকে সেটা আঘাত করে। সংবাদমাধ্যমে যেসব অভিযোগ উঠে এসেছে সেসব ঘটনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কোনো ধরনের তদন্তের আগেই সংবাদমাধ্যমে ‘বিধি অনুযায়ী সবকিছু হয়েছে’ বলে বক্তব্য দেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখার সভাপতি মোনায়েম হোসেন এবং সাধারণ সম্পাদক তানজিম সাকিব এক যৌথ বিবৃতিতে প্রক্টরের বিরুদ্ধে এমন অভিযোগকে অনাকাঙ্ক্ষিত এবং উদ্বেগজনক বলে উল্লেখ করে প্রশাসন কর্তৃক অভিযোগকে আমলে নিয়ে অবিলম্বে সঠিক তদন্তের আহ্বান জানিয়েছেন এবং তদন্তকে নিরপেক্ষভাবে পরিচালনার নিশ্চয়তা চেয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ উপাচার্য কর্তৃক আগ বাড়িয়ে এমন স্বচ্ছতার সার্টিফিকেট দেওয়াতে উদ্বেগ প্রকাশ করেন। উপাচার্য কর্তৃক যদি তদন্তের আগেই এ রকম বক্তব্য দেওয়া হয়, তাহলে অভিযোগের সত্যতা উদঘাটন ব্যাহত হবে। তদন্তের মধ্য দিয়ে যদি অভিযোগ ভুল প্রমাণিত হয়, তবে প্রক্টর ও শিক্ষক হিসেবে তার মর্যাদা আরও সুপ্রতিষ্ঠিত হবে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতৃবৃন্দ, একজন শিক্ষক হিসেবে তদন্তের চ্যালেঞ্জকে গ্রহণ করার আহ্বান জানায়।

আরও পড়ুন : আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট উদ্ভূত অভিযোগের সাপেক্ষে প্রশাসনিক ব্যাখ্যা দাবি করেন এবং প্রশাসনের নিকট নিরপেক্ষ তদন্ত কমিটির রিপোর্ট মোতাবেক দোষী প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়ার দাবি জানায়। সেই সঙ্গে একজন প্রক্টরের অবস্থান শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্য করতে স্বচ্ছতা অপরিহার্য এবং অপরিহার্যতার জন্যই অভিযোগের সমগ্র কার্যকারণ জানা সকলেরই জরুরি বলে মন্তব্য করেন।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড