• মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার

  আইইউবিএটি প্রতিনিধি

১৫ জানুয়ারি ২০২০, ১৮:২১
আইইউবিএটি
ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি ক্যাম্পাস ( ছবি : দৈনিক অধিকার)

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামী বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। 

‘যোগ্যতা সম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চ শিক্ষার নিশ্চয়তা প্রয়োজনে মেধাবী তবে অসচ্ছলদের অর্থায়ন’ প্রতিপাদ্যে ১৯৯১ সালে শিক্ষাবিদ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান দেশের সর্বপ্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে আইইউবিএটি প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠার শুরু থেকেই জ্ঞানভিত্তিক এলাকা উন্নয়নে কাজ করে যাচ্ছে আইইউবিএটি। আইইউবিএটির দীর্ঘমেয়াদী পরিকল্পনা হচ্ছে প্রতিটি গ্রাম থেকে অন্তত একজন করে পেশাদারী গ্র্যাজুয়েট তৈরি করা।

মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন বৃত্তির সুযোগ দিয়ে থাকে গার্ডেন ক্যাম্পাস খ্যাত এ বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা বিনা খরচে পড়ার সুযোগ পাচ্ছে এ বিশ্ববিদ্যালয়ে। এছাড়া এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে ১০০ শতাংশ পর্যন্ত মেধা বৃত্তি, মেয়েদের উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে ১৫ শতাংশ বিশেষ বৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ৬৪টি বৃত্তি দেওয়া হয়ে থাকে।

রাজধানী ঢাকার উত্তরায় ১৯ বিঘা জমির ওপর এটি প্রতিষ্ঠিত হয়েছে। 

নানন্দিক পরিবেশে ঘেরা, বৃহৎ আয়তন নিয়ে গড়ে ওঠা এই বিশ্ববিদ্যালয়ে প্রতিদিন হাজারো শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে উঠে। এছাড়া পুরো ক্যাম্পাসে জুড়ে সবুজের ছোঁয়া লক্ষণীয়।

৬টি অনুষদের অধীনে ১০টি বিষয়ে ডিগ্রী দেওয়া হয় এই বিশ্ববিদ্যালয়ে। ব্যাচেলর পর্যায়ে ব্যবসায় প্রশাসন, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি, এগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইংরেজি ও নার্সিং বিষয়সহ মাস্টার্স পর্যায়ে এমবিএ বিষয়ে পড়ানো হয়।

আরও পড়ুন : শিক্ষকদের ফেসবুক ব্যবহারে ফের নির্দেশনা

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রয়েছে মাসব্যাপী আয়োজন। আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এবং প্রথম উপ-উপাচার্য অধ্যাপক মাহমুদা খানমের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন, সেমিনার, ওয়ার্কশপ ল্যাব প্রদর্শনী, স্প্রিং সেমিস্টারে শিক্ষার্থীদের নবীন বরণের অনুষ্ঠান, ট্যালেন্ট হান্ট, জব ফেস্ট, অ্যালামনাই ডে, খেলাধুলার প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বেশ কিছু আয়োজন।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড