• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্র্যাক ইউনিভার্সিটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক লেকচার

  ক্যাম্পাস ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ২১:৫১
ব্র্যাক ইউনিভার্সিটি
কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক লেকচার (ছবি : সংগৃহীত)

ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘দ্য ইকোনোমিক, সোশাল অ্যান্ড পলিটিকাল ইমপ্যাক্ট অব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ শীর্ষক পাবলিক লেকচার অনুষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেল ৩ টায় ব্র্যাক ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এই লেকচার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে) এর আয়োজন করে।

আর্থ-সামাজিক ও রাজনৈতিক জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব ও করণীয় বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের চেয়ারম্যান আখতার মতিন চৌধুরী।

লেকচারে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব প্রসঙ্গে আখতার মতিন চৌধুরী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব ও কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমান সময়ে বহুল আলোচিত বিষয়। এই দুটিকে এক সঙ্গে গুলিয়ে ফেলা হলেও সেটা মোটেও ঠিক নয়। কারণ কৃত্রিম বুদ্ধিমত্তা ছাড়াই চতুর্থ শিল্প বিপ্লবের উত্থান হবে। আর কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব হবে সর্বগ্রাসী, আক্রমণাত্মক এবং আরও সুদূরপ্রসারী।’

তিনি আরও বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব ও কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমান চাকরির বাজারে প্রভাব ফেলবে। এর ফলে চাকরির ধরণ ও সংখ্যায় পরিবর্তন আসবে। শিল্প বিপ্লব মানুষকে প্রযুক্তি সমন্বয়ের সুযোগ করে দেবে যা কৃত্রিম বুদ্ধিমত্তায় সম্ভব নয়।’

বৈদ্যুতিক বালবের সঙ্গে মোমবাতির তুলনা টেনে আখতার মতিন বলেন, ‘শিল্প বিপ্লবের ধরনটা হচ্ছে, এর ফলে বিদ্যমান প্রযুক্তিকে অধিক কার্যকরভাবে ব্যবহারের পথ উন্মোচন হয়। অন্যদিকে কৃত্রিম বুদ্ধিমত্তা হলো একবারে ভিন্ন ধরণের প্রযুক্তি।’

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ ও বাস্তবায়ন করার আগে এ বিষয়ে রাষ্ট্রের কর্তাব্যক্তিদের বিশদ ধারণা থাকা প্রয়োজন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান, ওবিই। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড