• রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় কবিতা উৎসব শুরু ১ ফেব্রুয়ারি

  ঢাবি প্রতিনিধি

১৩ জানুয়ারি ২০২০, ১৫:১৪
কবিতা উৎসব
কবিতা উৎসব উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে ৩৪তম ‘জাতীয় কবিতা উৎসব ২০২০’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’ মর্মবার্তা নিয়ে ফেব্রুয়ারির প্রথম ২ দিন এই উৎসব চলবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং সাধারণ সম্পাদক তারিক সুজাত বিষয়টি নিশ্চিত করেন।

দেশবরেণ্য কবি মহাদেব সাহা এই উৎসবের উদ্বোধন করবেন। দুই দিনব্যাপী এই কবিতা উৎসবে মুক্ত আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তি পর্ব, সেমিনার, ছড়া পাঠ, কবিতার গান ইত্যাদি পরিবেশন করা হবে। 

এই উৎসবে ভাষাসংগ্রামী ৩ প্রবীণ কবিকে ‘জাতীয় কবিতা পরিষদ সম্মাননা’ প্রদান করা হবে। এরা হলেন- কবি আহমদ রফিক, গীতি-কবি আবদুল গাফফার চৌধুরী ও কবি বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর।

উৎসবে সুইডেন, স্পেন, উজবেকিস্তান, মালয়েশিয়া, তুরস্ক, নেপাল, ভারতসহ দেশ-বিদেশের কবিরা অংশ নেবেন। এই উৎসব প্রতিদিন সকাল থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে।

উৎসবের ১ম দিন (১ ফেব্রুয়ারি) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা উত্তোলন, একুশের গান এবং উৎসব সঙ্গীতের মধ্য দিয়ে উৎসবটি শুরু হবে।

আরও পড়ুন : ছেলের ক্যামেরায় হাস্যোজ্জ্বল গ্র্যাজুয়েট মা 

উল্লেখ্য, ১৯৮৭ সালে স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে কবিতা উৎসবের শুরু হয়েছিলো। কালের পরিক্রমায়, এই উৎসব আন্তর্জাতিক রূপ নিয়েছে।

ওডি/এমআরকে/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড