• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি থেকে কুর্মিটোলা অভিমুখে ধর্ষণবিরোধী গণপদযাত্রা

  ঢাবি প্রতিনিধি

১১ জানুয়ারি ২০২০, ২০:৫৩
ঢাবি
ঢাবি থেকে কুর্মিটোলা অভিমুখে ধর্ষণবিরোধী গণপদযাত্রা (ছবি : সংগৃহীত)

ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও নারীর জন্য নিরাপদ বাংলাদেশ গড়ার চার দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে কুর্মিটোলা অভিমুখে ধর্ষণবিরোধী ‘গণপদযাত্রা’ কর্মসূচি পালন করেছে যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থী জোট।

শনিবার (১১ জানুয়ারি) বিকাল ৩টায় ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এই কর্মসূচি শুরু হয়। এ সময় গণপদযাত্রায় অংশ নেওয়া শিক্ষার্থীরা 'ধর্ষকের উল্লাস ধর্ষিতার কান্না এ আমার দেশ না', 'যে বলে ধর্ষণ হয় নারীর পোশাক দোষে সজোরে লাতি মারো তার অণ্ডকোষে' 'ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড হোক' স্লোগান দিতে থাকেন।

এর আগে, সংক্ষিপ্ত সমাবেশে যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থী জোটের আহ্বায়ক শিবলী হাসান চার দফা দাবি পেশ করেন।

চার দফা দাবি হলো- দ্রুত বিচার ট্রাইব্যুনালে ৯০ দিনের মধ্যে ধর্ষকের বিচারকাজ সম্পন্ন করতে হবে, কুর্মিটোলা বাস স্ট্যান্ড থেকে বিমানবন্দর পর্যন্ত পুলিশি নিরাপত্তা ও সিসিটিভির আওতায় আনতে হবে, কুর্মিটোলা বাস-স্ট্যান্ড থেকে বিমানবন্দর পর্যন্ত এলাকায় মাদকসহ সকল অবৈধ ব্যবসা বন্ধ করতে হবে এবং নারীর নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি পুরো ঢাকা শহর সিসিটিভির আওতায় আনতে হবে।

আরও পড়ুন : ইবি শিক্ষক সমিতির নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

এই কর্মসূচিতে সংহতি জানান ঢাবির ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল। তিনি বলেন, 'রাষ্ট্রের যে অবস্থা, তাতে যদি লাগাতার আন্দোলন না হয়, তাহলে ন্যায় বিচার পাওয়া মুশকিল। ধর্ষণের মতো হৃদয়বিদারক বিষয়ে আমরা দেখছি, রাজপথের আন্দোলন ছাড়া ন্যায়বিচার পাওয়া যায় না। কাজেই এই আন্দোলনকে অব্যাহত রাখতে আজকে আমাদের ধর্ষণ বিরোধী এই গণপদযাত্রা।’

তিনি আরও বলেন, ‘আইনের ফাঁকফোকরে ধর্ষকরা পার পেয়ে যাচ্ছ। কাজে আইনের যে ফাঁকফোকর আছে, তা সংশোধন করা জরুরি। দ্বিতীয়ত আইন আছে, কিন্তু আইনের বাস্তবায়ন নেই। কাজেই আইনের বাস্তবায়ন আরেকটা জরুরি বিষয়।’

এই কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদের ভিপি সুস্মিতা দে, বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) সাজাহান সাজু, শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের শিক্ষক ফাহমিদা বিনতে হামিদ, চলচ্চিত্র নির্মাতা অপরাজিতা সংগীতা, সামাজিক সংগঠন ইয়ুথ ফর চেঞ্জের প্রতিনিধি আফসানা আহমেদসহ শতাধিক শিক্ষার্থী।

এছাড়া আগামী ১৫ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ২ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় 'জাগো মানুষ, জাগো বহ্নিশিখা' ক্যাম্পেইন পরিচালনা করা হবে বলে ধর্ষণবিরোধী গণপদযাত্রার আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড