• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কোপাস ইনডেক্সে বাংলাদেশে ১ম মাভাবিপ্রবির শিক্ষক

  মাভাবিপ্রবি প্রতিনিধি

০৬ জানুয়ারি ২০২০, ১৭:১১
মাভাবিপ্রবি
স্কোপাস ইনডেক্স জার্নালে স্থান পাওয়া বিকাশ ও কাউছার (ছবি : সংগৃহীত)

সায়েন্টিফিক বাংলাদেশ গবেষণা বিশ্লেষণে স্কোপাস ইনডেক্স জার্নালে প্রকাশিত ব্যক্তিগত গবেষণায় দেশের প্রথম স্থানে রয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি (মাভাবিপ্রবি) বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কাউছার আহমেদ।

অধ্যাপক কাউছার আহমেদ বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক। তার ৩৯টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এছাড়াও চতুর্থ স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী বিকাশ কুমার পাল।

অন্যদিকে, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিনিয়র প্রভাষক বিকাশ কুমার পালের ৩১টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সাবেক শিক্ষার্থী।

২০১৮ সালেও ৩৬টি গবেষণাপত্র প্রকাশ করে কাউছার আহমেদ বাংলাদেশে দ্বিতীয় স্থান এবং বিকাশ কুমার পাল ২২টি গবেষণাপত্র প্রকাশ করে ১৩তম অবস্থান করেছিলেন।

কাউছার আহমেদের স্কোপাস ছাড়াও আইএসআই ইনডেক্স জার্নালে অসংখ্য গবেষণাপত্র রয়েছে। তিনি আলোতত্ত্ব নিয়ে গবেষণা করছেন। তার গবেষণার অন্যতম বিষয় অপটিক্যাল ফাইবার, ফাইবার সেন্সর, বায়োইনফরমেটিক্স ও ডাটা মাইনিং।

তিনি গ্রুপ অব বায়োফটোমেটিক্স নামে একটি রিসার্চ গ্রুপ পরিচালনা করেন। যার সঙ্গে বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকগণ সংযুক্ত রয়েছেন। এই রিসার্চ গ্রুপের মাধ্যমে তারা তাদের গবেষণার কাজ সম্পাদন করে থাকেন। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর ৬ বছর শিক্ষকতা জীবনে প্রকাশিত গবেষণাপত্র ১৭৫টি। যার আর.জি-৩২.৩৮ এবং যার সাইটেশন ১৪৩০টি।

ওডি/এসএমএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড