• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবি আদায়ে আবারও আন্দোলনে খুবি শিক্ষার্থীরা

  খুবি প্রতিনিধি

০১ জানুয়ারি ২০২০, ২১:১৮
খুলনা বিশ্ববিদ্যালয়
শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

কয়েক দফা দাবিতে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (১ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বরে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করে।

দাবিগুলোর মধ্যে রয়েছে- বেতন ফি কমানো, আবাসন সংকট নিরসন, পরীক্ষার খাতায় কোডিং পদ্ধতি চালু এবং মুক্ত চিন্তা বিকাশে সহায়ক অধ্যাদেশ ব্যবস্থাকরণ।

অবস্থান কর্মসূচি শেষে শিক্ষার্থীরা শহীদ তাজউদ্দিন আহমেদ প্রশাসনিক ভবনের প্রধান ফটক অবরুদ্ধ করেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, গত কয়েক বছরে বেতন-ফিস অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। যা সাধারণ শিক্ষার্থীদের জন্য অসহনীয়। নতুন সেমিস্টারের রেজিস্ট্রেশনের আগেই বেতন ফি সহনীয় মাত্রায় কমিয়ে আনার দাবি জানান তারা।

শিক্ষার্থীরা আরও জানান, সহনীয় মাত্রায় কমানো না হলে রেজিস্ট্রেশন কার্যক্রম থেকে বিরত থাকবেন তারা। 

এদিকে দাবির প্রেক্ষিতে সকল সমস্যা আমলে নিয়ে জরুরি ভিত্তিতে সমাধানের লক্ষ্যে ৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

আন্দোলনের ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, ‘গঠিত কমিটি জরুরি ভিত্তিতে সমস্যা সমাধানের ব্যাপারে পদক্ষেপ নেবেন।’ এ ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছে সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি আরও বলেন, ‘ক্যাম্পাসের চিরাচরিত শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করা সমস্যার সমাধান নয়। বরং শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য প্রশাসন সর্বদা প্রস্তুত।’

এর আগে গত ১৩ নভেম্বর উল্লিখিত বিভিন্ন সমস্যা তুলে ধরে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা। এরপর ২১ নভেম্বর শিক্ষার্থীদেরকে সমস্যা সমাধানে আশ্বাস প্রদান করা হয়। পরবর্তীতে প্রশাসনের পক্ষ থেকে আশানুরূপ লিখিত বক্তব্য না পাওয়ায় অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড