• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবরার হত্যাকাণ্ডের পর বুয়েটে প্রথম পরীক্ষা

  নিজস্ব প্রতিবেদক

২৮ ডিসেম্বর ২০১৯, ১৮:০৭
বুয়েট
আবরার হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

দীর্ঘ আন্দোলন ও অচলাবস্থা শেষে পরীক্ষায় অংশ নিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

শনিবার (২৮ ডিসেম্বর) শিক্ষার্থীরা টার্ম ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের শেরেবাংলা হলের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর তারা এই পরীক্ষায় অংশ নিলেন।

গত ৬ অক্টোবর বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় বিক্ষোভে ফেটে পড়েন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্লাস ও পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা হত্যাকারীদের বিচারসহ ১০ দফা দাবি জানান।

পরবর্তীকালে র‌্যাগের ঘটনায় জড়িতদের বহিষ্কারসহ তিনদফা দাবিও জানান তারা। এসব দাবি পূরণ হওয়া পর্যন্ত তারা ক্লাস ও পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন। পর্যায়ক্রমে দাবি পূরণ করার পর শনিবার তারা পরীক্ষায় অংশ নেন।

এ বিষয়ে বুয়েট শিক্ষার্থীদের আন্দোলনের মুখপাত্র অন্তরা তিথি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পরিবেশ স্বাভাবিক হওয়ায় অনেক ভালো লাগছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সবগুলো দাবি পূরণের আশ্বাস দিয়েছিল। তবে এখনো আমাদের দুটি দাবি পূরণ করা বাকি আছে। এর মধ্যে একটি ছিল- আবরারের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া, অন্যটি ছিল আবরার হত্যা মামলার সকল খরচ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহন করা। আশা করি দ্রুততম সময়ের মধ্যে সেগুলো পূরণে প্রশাসন যথাযথ পদক্ষেপ নেবে।’

বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, ‘আমরা শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিয়েছি। তাদের দাবিগুলো পূরণ হওয়ার কারণে তারা পরীক্ষা দিচ্ছে। ক্লাস ও পরীক্ষা থেকে বিরত থাকায় তাদেরই বেশি ক্ষতি হচ্ছিল। এখন শিক্ষার্থীরা স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসায় আমরা আনন্দিত, তাদের সাধুবাদ জানাই।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড