• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিকা তৈরি করছে শেকৃবি

  শেকৃবি প্রতিনিধি

১৬ ডিসেম্বর ২০১৯, ১৪:৫২
শেকৃবি
জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিকা শীর্ষক কর্মশালা (ছবি : সংগৃহীত)

কৃষকদের আবহাওয়ার পরিবর্তন জনিত প্রভাব মোকাবেলা ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদানে সক্ষম করতে কৃষিতে জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিকা তৈরি করতে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। দেশে প্রথমবারের মতো এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রবিবার (১৫ ডিসেম্বর) কৃষি বিজ্ঞানী ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে কৃষি বিষয়ক জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিকা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নয়ন প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়। কৃষিতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. মো. আনোয়ারুল হক বেগ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ, প্রজেক্ট পরিচালক ড. মাঝহারুল আজিজ। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. এইচ. এম.এম তারিক হোসেন।

অনুষ্ঠানের বক্তারা বলেন, ‘কৃষি জলবায়ু সেবার পরিবর্তনশীলতা প্রচলিত ব্যবস্থার পরিবর্তন করে এ ধরনের চ্যালেঞ্জগুলি প্রশমিত করার জন্য স্থান বিশেষে নির্দিষ্ট কৌশল প্রয়োজন। যেহেতু কৃষিক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রতি খুবই সংবেদনশীল, জলবায়ু উভয়ই আন্তঃ এবং অন্তঃ মৌসুমি কৃষি পদ্ধতি, বালাই ব্যবস্থাপনা, ফসল সংগ্রহ ও সংগ্রহোত্তর কার্যকারিতার দক্ষতার ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এই ক্ষেত্রে আবহাওয়ার পূর্বাভাস এবং জলবায়ু সম্পর্কিত তথ্য কৃষকদের অর্থনৈতিক ক্ষতি এড়াতে, যথাযথ প্রতিকারমূলক পদক্ষেপ নিতে বিশেষ সহায়তা করতে এ সেবার নির্দেশিকা প্রয়োজন।’

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ‘আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাসের কারণে খরা, বন্যা বা অন্যান্য দুর্যোগের বিষয়ে আগাম সংকেত বার্তা কৃষক সম্প্রদায়ের প্রস্তুতি বাড়াতে পারে। সেই কৃষির সঙ্গে সংশ্লিষ্ট কার্যক্রমে রূপান্তর ঘটবে। এই ধরনের পরিবর্তন কৃষি সরবরাহ চেইন এবং নীতি পর্যায়ের বিভিন্ন স্টেকহোল্ডারকে জড়িত করবে। তাই খাদ্য উৎপাদনকারীদের নতুন জলবায়ু পরিস্থিতির প্রেক্ষিতে তাদের কৃষিক্ষেত্রগুলোতে টেকসই প্রযুক্তি অবলম্বনের বিকল্প নেই। সে জন্য নতুন জ্ঞান ও দক্ষতার জন্য বিভিন্ন শাখা এবং অংশীদারদের কাছ থেকে বিস্তৃত ধারণা, তথ্য ও তার অনুশীলন করা প্রয়োজন। তাই কৃষির সঙ্গে সংশ্লিষ্ট, বাংলাদেশের কৃষক, কৃষি সম্প্রসারণ কর্তা এবং গবেষকদের মধ্যে কৃষি জলবায়ু সেবা সম্পর্কিত আরও অধিকতর পেশাদার জ্ঞানের প্রয়োজন।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড