• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজয়ের বর্ণিল সাজে ঢাকা কলেজ

  রাকিব হাসান তামিম, ডিসি প্রতিনিধি

১৫ ডিসেম্বর ২০১৯, ২২:৪১
ঢাকা কলেজ
লাল সবুজ আলোয় সজ্জিত ঢাকা কলেজ (ছবি : দৈনিক অধিকার)

রাত পোহালেই মহান বিজয় দিবস। স্বাধীনতার ৪৯ বছরে পা রাখবে বাংলাদেশ। আবেগ আর উচ্ছ্বাসে বিজয়ের আনন্দ উদযাপন করবে পুরো জাতি। শ্রদ্ধাভরে স্মরণ করবে বীর মুক্তিযোদ্ধাদের। সেই আনন্দঘন মুহূর্ত উদযাপনে পিছিয়ে নেই রাজধানীর ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা কলেজ।

বর্ণিল আলোকসজ্জা জানান দিচ্ছে বিজয়ের ৪৯ বছরে বাংলাদেশকে বরণ করে নিতে প্রস্তুত কলেজ প্রাঙ্গণ। প্রতি বছর বিনম্র শ্রদ্ধায় বিজয় দিবস পালন করে ঢাকা কলেজ পরিবার।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্ব মানচিত্রে জন্ম নেয়া স্বাধীন বাংলাদেশের ৪৯তম বিজয় দিবস পূর্ণ হচ্ছে কাল। তাই আনন্দের অনুভূতি পূর্বের চেয়ে ঢের বেশি। আর এই বিজয়ের আনন্দে লাল সবুজ আলোয় সেজেছে পুরো ঢাকা কলেজ ক্যাম্পাস। বিজয়ের আনন্দ যেন ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবার হৃদয়কে আপ্লুত করে যাচ্ছে।

নানা রঙ্গের আলোকসজ্জা (ছবি : দৈনিক অধিকার)

বিজয়ের এ দিনটিকে স্মরণ করে রাখতে কলেজের প্রধান ফটক সাজানো হয়েছে লাল সবুজের বর্ণিল আলোয়। লাল সবুজ আলোকসজ্জায় রঙিন প্রশাসনিক ভবন যেন পরিণত হয়েছে একখণ্ড লাল সবুজের পতাকায়।

সন্ধ্যায় সরেজমিনে দেখা যায়, প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবন এবং ক্যান্টিন চত্বর পর্যন্ত রাস্তা আলোকসজ্জা করা হয়েছে। সন্ধ্যার পরই লাল, নীল আর সবুজের আলোতে ঝলমলিয়ে ওঠে পুরো ক্যাম্পাস। চোখ ধাঁধানো এ আলোকসজ্জার ঝলকানি মন কেড়েছে সবার।

ঢাকা কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী নাহিদ হাসান বলেন, ‘বিজয় দিবসের আনন্দের সঙ্গে বর্ণিল আলোকসজ্জা দেখে মনটা ভরে উঠেছে।’

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি ঢাকা কলেজ পরিবারের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি। গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মহান মুক্তিযুদ্ধের চেতনাকে শিক্ষার্থীদের মনে প্রাণে উদ্দীপ্ত করার জন্য এবং স্বাধীনতার ৪৯ বছর উদযাপন করতে আমারা ঢাকা কলেজ প্রশাসন বেশ কিছু কর্মসূচির আয়োজন করেছে। আশা করছি এই সকল কর্মসূচি একটি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হতে উৎসাহিত করবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড