• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শহীদ বুদ্ধিজীবী দিবসে বাঙলা কলেজ ছাত্রলীগের শ্রদ্ধা

  জিবিসি প্রতিনিধি

১৪ ডিসেম্বর ২০১৯, ১৭:০৭
সরকারি বাঙলা কলেজ
স্মৃতিসৌধের উদ্দেশে ছাত্রলীগের পদযাত্রা (ছবি : সংগৃহীত)

মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতির সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সরকারি বাঙলা কলেজ ছাত্রলীগ।

শনিবার (১৪ ডিসেম্বর) প্রথম প্রহরে বাঙলা কলেজ প্রশাসন ভবনের সামনে থেকে ছাত্রলীগ নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা করেন। সকাল ৭টা ৩০ মিনিটে তারা পুষ্পমাল্য অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

বুদ্ধিজীবীদের শ্রদ্ধা নিবেদন শেষে ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাসে ফিরে আসেন। এরপর ক্যাম্পাসে অধ্যক্ষ ও উপাধ্যক্ষর সঙ্গে কলেজকর্তৃক আয়োজিত সমাবেশে অংশগ্রহণ করেন। এ সময় ক্যাম্পাসে জাতীয় পতাকা ও উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়।

১৯৭১ সালের এই দিনে বর্বর পাকিস্তানি হানাদাররা বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে। পাকিস্তানি ঘাতকেরা চেয়েছিল বাঙালিকে মেধা-মননশূন্য করতে। এ জন্য তারা বেছে বেছে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, দার্শনিক ও সংস্কৃতি ক্ষেত্রের অগ্রগণ্য মানুষদের বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে। শোকার্ত ও সশ্রদ্ধচিত্তে জাতি আজ অধ্যাপক জি সি দেব, মুনীর চৌধুরী, জ্যোতির্ময় গুহঠাকুরতা, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, রাশেদুল হাসান, ড. আনোয়ার পাশা, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লা কায়সার, নিজামউদ্দীন আহমেদ, গিয়াসউদ্দিন আহমদ, ডা. ফজলে রাব্বি, ডা. আলীম চৌধুরী, সাংবাদিক সেলিনা পারভীনসহ সব শহীদ বুদ্ধিজীবীকে স্মরণ করবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড