• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

একশনএইড বাংলাদেশ ও প্রথম আলো বন্ধুসভা

জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চুয়েটডিএস

  চুয়েট প্রতিনিধি

১৪ ডিসেম্বর ২০১৯, ১০:০৪
চুয়েট
বিজয়ী দল (ছবি : দৈনিক অধিকার)

একশনএইড বাংলাদেশ ও প্রথম আলো বন্ধুসভার যৌথ আয়োজনে দেশব্যাপী আয়োজিত ‘একশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসব-২০১৯’ এর চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে বিজয়ী হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ডিবেটিং সোসাইটির একটি দল। বিজয়ী দলের হয়ে প্রতিনিধিত্ব করেন চুয়েট ডিবেটিং সোসাইটির রাদি রহমান, সৌম্য স্বরাজ এবং শিহাব আর রাসাদ।

শুক্রবার (১৩ ডিসেম্বর) চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটে বেলুন উড়িয়ে বিতর্ক উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী। এবারের প্রতিযোগিতার প্রতিপাদ্য বিষয় ছিল ‘গৃহস্থালীর সেবামূলক কাজের মূল্যায়ন, আনবে সমতা, করবে উন্নয়ন’।

এরপর সংক্ষিপ্ত উদ্বোধনী আলোচনায় বিতার্কিক ও অংশগ্রহণকারীদের স্বাগত জানান বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন। বক্তারা নারীদের গৃহস্থালী কাজের সামাজিক ও অর্থনৈতিক স্বীকৃতির প্রতি গুরুত্বারোপ করেন।

শুক্রবার দিনব্যাপী চলমান বিতর্ক উৎসবে ১২টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিতর্কের মাধ্যমে গৃহস্থালীর সেবামূলক কাজের মূল্যায়ন, স্বীকৃতি ও পুনর্বণ্টন সম্পর্কে যুক্তিতর্ক উপস্থাপন করেন।

দিনব্যাপী বিতর্ক শেষে চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দ্বিতা করে সরকারি দল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ডিবেটিং সোসাইটি এবং বেসরকারি দল প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। চূড়ান্ত পর্বে বিতর্কের আলোচ্য বিষয় ছিল ‘এই সংসদ মনে করে, তরুণদের সচেতনতাই পারে গৃহস্থালী সেবামূলক কাজে নারী-পুরুষের বৈষম্য দূর করতে’। চূড়ান্ত পর্বে ৫-০ ব্যালটে সরকারি দল চুয়েট ডিবেটিং সোসাইটি জয়লাভ করে।

প্রতিযোগিতা শেষে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

ফাইনাল রাউন্ডে শ্রেষ্ঠ বক্তা হয়েছেন চুয়েটডিএসের সদস্য শিহাব আর রাসাদ। আজকের এই আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, ‘ডিবেটার অব দ্যা ফাইনাল হতে পারাটা আসলেই বেশ গর্বের একটি বিষয়। তবে কখনো এসব বিষয়গুলো নিয়ে আলাদাভাবে মাথা ঘামানো হয় না, বিতর্ক যখন করি, সর্বোচ্চ চেষ্টা করি নিজের সেরাটা দেওয়ার এবং দিনশেষে আমাদের অর্জনটি একটি দলগত অর্জন। প্রত্যেকের অবদানই এখানে সমান গুরুত্বপূর্ণ। সামনের দিনগুলোতেও আমরা এই ধারাবাহিকতা বজায় রাখতে পারব ইনশাআল্লাহ্।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড