• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

  চুয়েট প্রতিনিধি

১১ ডিসেম্বর ২০১৯, ১৯:২৫
চুয়েট
তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।

বুধবার (১১ ডিসেম্বর) সকালে চুয়েট কাউন্সিল কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ আলমাস শিমুল।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, ‘শিক্ষা-গবেষণার প্রধান লক্ষ্য হতে হবে মানবজাতির কল্যাণ। এই কল্যাণ বয়ে আনতে তরুণ প্রকৌশলীদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে আমাদের দেশের প্রেক্ষাপটে যন্ত্রকৌশল বিষয়ে গবেষকদের ভূমিকা আরও বেশি গুরুত্ববহ। কারণ, বাংলাদেশ কৃষিভিত্তিক অর্থনীতি থেকে এখন শিল্পভিত্তিক অর্থনীতিতে যাচ্ছে। আমরা দেখতে পাই, ১০ বছর আগেও যন্ত্রকৌশল বিভাগ শিক্ষার্থীদের প্রথম পছন্দ ছিল না। এখন সেই যন্ত্রকৌশলই প্রথম পছন্দে চলে আসছে ক্রমেই। এটা শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বেই যন্ত্রকৌশলের সমাদর হচ্ছে। যন্ত্রকৌশলের মাধ্যমে সমাজ ও জগতে গুণগত পরিবর্তন হচ্ছে। আমরা এখন বিশ্বাস করি যে, রোবট এখন সবকিছু করতে পারে। এছাড়া নবায়নযোগ্য জ্বালানির বিষয়টিও বিশ্বজুড়ে প্রাধান্য পাচ্ছে।’

তিনি বলেন, ‘আমাদের দেশেও নবায়নযোগ্য জ্বালানির অনেক উৎস আছে। হয়তো সব উৎস আমরা জানি না। অথবা সব উৎসের ব্যবহার জানি না। তাই লক্ষ্য নির্ধারণ করে কাজ করতে হবে। টেকসই উন্নয়নের জন্য কাজ করে যেতে হবে। এসবের জন্য চুয়েটের এই কনফারেন্স অত্যন্ত সময়োপযোগী। এর মাধ্যমে বিনিময়ের সুযোগ এসেছে, নিজেকে সমৃদ্ধ করার প্লাটফর্ম তৈরি হয়েছে। মনে রাখতে হবে, ইকুইপমেন্টের চেয়ে কমিটমেন্ট বড়। ৭১ সালে পাকবাহিনীর হাতে বড় ইকুইপমেন্ট থাকলেও তারা আমাদের কমিটমেন্টের কাছে পরাজিত হয়। তাই এখানেও সকলকে টেকসই উন্নয়ন ও মানবজাতির বৃহত্তর কল্যাণে কাজ করে যেতে হবে।’

বিশেষ অতিথি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত নানা বিপদের সম্মুখীন সারাবিশ্ব। বাংলাদেশও এর বাইরে নয়। তাই নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারসহ পরিবেশ বান্ধব প্রযুক্তির বিষয়ে নিরন্তর কাজ করে যেতে হবে। চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের এই কনফারেন্স এসব বিষয়ে গবেষণা ও প্রয়োগের ক্ষেত্রে গাইডলাইন তৈরি করে দিবে বলে আমার বিশ্বাস।’

আমন্ত্রিত অতিথি জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, ‘সৃজনশীল গবেষণার মাধ্যমে দেশ ও জগত এগিয়ে যায়। নতুন জ্ঞান সৃষ্টি এবং গবেষণা বিনিময়ের জন্য এই আন্তর্জাতিক কনফারেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। জিপিএইচ ইস্পাত চুয়েটের এই আন্তর্জাতিক প্লাটফর্মের সঙ্গে থাকতে পেরে আনন্দিত।’

কনফারেন্সের চেয়ারম্যান এবং চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন মূল প্রবন্ধ উপস্থাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী মো. আকিফ কাদের ও অদিতি বড়ুয়া।

এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়াসহ পৃথিবীর প্রায় ১০টি দেশ থেকে আগত যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নিচ্ছেন। উক্ত কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হচ্ছে।

কনফারেন্সে ১২টি টেকনিক্যাল সেশনে মোট ১৬৪টি প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে। কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান নগরীর হোটেল লর্ডস-এ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করবেন টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড