• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিসিটিইউবি ও নীলসের আইনি সচেতনতামূলক কার্যক্রম

  বিজিসিটিইউবি প্রতিনিধি

১০ ডিসেম্বর ২০১৯, ২২:০৪
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ
আইনি সচেতনতামূলক কার্যক্রম (ছবি : দৈনিক অধিকার)

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) আইন বিভাগের সেন্ট্রাম ফর কমিউনিটি অ্যাওয়ারনেস (সিসিএ) ও দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস (নীলস) বাংলাদেশের যৌথ উদ্যোগে লিগ্যাল অ্যাওয়ারনেস প্রোগ্রাম বা আইনি সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়িত হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) চন্দনাইশস্থ বিজিসি বিদ্যানগরের বিজিসি ট্রাস্ট একাডেমি স্কুল অ্যান্ড কলেজের অডিটোরিয়ামে এই কার্যক্রম সম্পন্ন হয়।

উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন- বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার, বিজিসি একাডেমি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আখতারুল আলম চৌধুরী, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা রুম্মান, সেন্ট্রাম ফর কমিউনিটি অ্যাওয়ারনেসের (সিসিএ) এর আহ্বায়ক ও আইন বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল হান্নান, ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, আইন বিভাগের প্রভাষক আমিনুল ইসলাম সিদ্দিকী, প্রভাষক সিদরাতুল মুনতাহা তৃনা, নীলস বাংলাদেশের সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ প্রমুখ।

বক্তারা এ ধরনের একটি শিক্ষামূলক এবং কার্যকরী পদক্ষেপ নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করার জন্য বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগ ও নীলসকে বিশেষভাবে ধন্যবাদ জানান। বক্তারা বলেন, ‘সামাজিক অবক্ষয় রোধে তরুণ প্রজন্মের সচেতনতা প্রয়োজন। তাই এই ধরনের আইনি সচেতনতামূলক প্রোগ্রাম প্রশংসনীয় উদ্যোগ। আশা করি, প্রোগ্রামের মাধ্যমে সামাজিক সমস্যা সম্পর্কে সচেতন হবেন এবং সুন্দর সমাজ গড়বেন।’

এই প্রোগ্রামের অ্যাডভাইজার ছিলেন নীলস বাংলাদেশের সভাপতি মো. মামুন। সমন্বয়কের দায়িত্ব পালন করেন আইন বিভাগের শিক্ষার্থী জমির উদ্দীন ও মুহাম্মদ জহিরুল হক।

প্রোগ্রামে আইন বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থী জমির উদ্দীন ও আফরোজা বেগ পান্নার সঞ্চালনায় বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগের ১০ জন শিক্ষার্থী সুচারুভাবে সামাজিক সমস্যা- বাল্যবিবাহ, ইভ টিজিং, যৌতুক, কিশোর অপরাধ ও সাইবার ক্রাইম নিয়ে আলোচনা করেন এবং আইনি সচেতনতা তৈরি করেন। এতে বক্তব্য রাখেন- সালাউদ্দীন কাদের জুয়েল, শামীমা কাউসার, ইসরাত মন্নান, আব্দুল্লাহ আল কাফি ও তৃষ্ণা বড়ুয়া।

বক্তারা আলোচ্য সামাজিক সমস্যাগুলো কীভাবে সমাজে দানা বেঁধেছে সে সব উপস্থাপন করার পাশাপাশি কীভাবে শিক্ষার্থীরা এসব সমস্যার প্রতিকার পেতে পারে এবং প্রতিরোধ তৈরি করতে পারে তার উপায়গুলো বর্ণনা করেন। প্রায় দুইশো শিক্ষার্থী এই সচেতনতামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি প্রশ্নোত্তর ও কুইজ পর্বের আয়োজন করা হয়। যেখানে শিক্ষার্থীরা উৎসাহের সঙ্গে নিজেরা কিভাবে নিরাপদ থাকতে পারে এবং এ ধরনের সমস্যার সম্মুখীন হলে কেমন আইনগত সহায়তা পেতে পারে সে ব্যাপারে জানার আগ্রহ প্রকাশ করে। জবাবে বক্তারা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট আইন সম্পর্কে অবহিত করেন।

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড