• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২২৪ পৃষ্ঠায় জাবি উপাচার্যের দুর্নীতির খতিয়ান

  জাবি প্রতিনিধি

১০ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৮
জাবি
বই আকারে প্রকাশিত দুর্নীতির খতিয়ান (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে ২২৪ পৃষ্ঠার ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ করেছেন উপাচার্যের অপসারণের দাবিতে আন্দোলনকারীরা।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বই আকারে এ খতিয়ান প্রকাশ করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’—এর ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

এতে বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য ৭ দফা প্রস্তাবনা সংবলিত ইশতেহার প্রকাশ করা হয়। প্রস্তাবনাগুলো হলো—বিশ্ববিদ্যালয় পরিচালনায় সমস্ত প্রশাসনিক, অ্যাকাডেমিক ও উন্নয়ন কর্মকাণ্ডের অর্থনৈতিক হিসাব জনপরিসরে প্রকাশ করা; উন্নয়ন প্রকল্প প্রণয়ন, সংশোধন এবং যে কোনো অবকাঠামোগত উন্নয়নে সকল অংশীজনের মতামত ও অংশগ্রহণ নিশ্চিত করা ও তদারক কমিটি গঠন; বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা ছাড়া উপাচার্যের বিশেষ ক্ষমতা প্রয়োগ না করা; শুধুমাত্র প্যানেল নির্বাচনের মাধ্যমেই উপাচার্য নিয়োগ করা; ছাত্র সংসদ নির্বাচন দিয়ে সিনেট পূর্ণাঙ্গ করা; পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ের ঘোষণা বাস্তবায়ন এবং বাণিজ্যিক কোর্স ও ব্যবস্থাপনার বাণিজ্যিক ব্যবহার বন্ধ করে বিশ্ববিদ্যালয়ের পাবলিক সত্তা সমুন্নত রাখা।

সংবাদ সম্মেলনে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘উপাচার্য নিজের পদে আসীন থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলে দুর্নীতির মহোৎসব দেখা যাবে। তিনি উন্নয়ন কাজ দেখভালের যোগ্যতা হারিয়েছেন বলেই আমরা তার পদত্যাগ চেয়েছি। বিশ্ববিদ্যালয় এখন গভীর সংকটে নিমজ্জিত। আশা করছি, সরকার এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেবে।’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুশফিক উস সালেহীনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—অধ্যাপক রায়হান রাইন, খবির উদ্দিন, মির্জা তাসলিমা সুলতানা, তারেক রেজা, নাজমুল হাসান তালুকদার, শামীমা সুলতানা প্রমুখ। এছাড়া আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা।

এ দিকে চলমান আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে গত ৫ নভেম্বরে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার স্থিরচিত্র প্রদর্শন ও গণসংযোগ এবং উন্নয়ন প্রকল্পে আর্থিক অসংগতির প্রতিবাদে বৃহস্পতিবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করবে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড