• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরণ্যকের ব্যতিক্রমী 'ফড়িং উৎসব'

  ববি প্রতিনিধি

১০ ডিসেম্বর ২০১৯, ১৮:২১
ফড়িং উৎসব
ফড়িং উৎসব (ছবি : দৈনিক অধিকার)

‘সবুজ বাঁচাও, সবুজে বাঁচো’ এই স্লোগানকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) আরণ্যকের আয়োজনে ‘আরণ্যক ফড়িং উৎসব ২০১৯’ শুরু হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে ফড়িং উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

জানা যায়, উৎসবে বিভিন্ন প্রজাতির ফড়িংয়ের আলোকচিত্র প্রদর্শনী থাকবে যার মাধ্যমে শিক্ষার্থীরা সবুজ ও সবুজাভ প্রাণীর গুরুত্ব এবং সৌন্দর্য উপলব্ধি করতে পারবে। ফড়িং ছোট প্রাণী হলেও পরিবেশে এর তাৎপর্য অনেক। সবুজ ও সবুজাভ পরিবেশে ফড়িংয়ের গুরুত্ব তুলে ধরার জন্য আরণ্যকের এই আয়োজন।

অনুষ্ঠানের উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘আমরা সবুজে বাঁচি। তাই সবুজকে বাঁচানো আমাদের দায়িত্ব। বাংলাদেশ বর্তমানে পৃথিবীর দূষণযুক্ত দেশের তালিকায় অন্যতম। আরণ্যকের মতো সংগঠনগুলোই পারে সকলের মধ্যে ঐক্য ও সচেতনতা সৃষ্টি করে সবুজ ও সবুজাভ প্রাণী টিকিয়ে রাখতে।’

বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় শুভ বলেন, ‘আমরা মূলত সবুজ রক্ষার্থে কাজ করে যাচ্ছি। আমরা আমাদের জায়গা থেকে বৃক্ষ রোপণকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে চাই।’

উল্লেখ্য, ‘আরণ্যক’ বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি পরিবেশবাদী সংগঠন। ইতঃপূর্বে সংগঠনটির পক্ষ থেকে প্রায় দুই শতাধিক বিরল প্রজাতির বৃক্ষরোপণ করা হয়েছে।

ওডি/এসএসকে

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড