• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্বিপাক্ষিক চুক্তিতে যাচ্ছে জাককানইবি ও ফেরদৌসি বিশ্ববিদ্যালয়

  জাককানইবি প্রতিনিধি

০৯ ডিসেম্বর ২০১৯, ২২:২৬
ফেরদৌসি ইউনিভার্সিটি অফ মাশহাদ ও জাককানইবি
ছবি : সম্পাদিত

আগামীকাল মঙ্গলবার (১০ ডিসেম্বর) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ এবং ইরানের ফেরদৌসি ইউনিভার্সিটি অফ মাশহাদ এর মধ্যে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে।

কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম ও মূল্যবোধকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দিতে শিক্ষা ও গবেষণা কাজে দ্বিপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে এই চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। এই উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ৪ সদস্যের প্রতিনিধিদল রবিবার (৮ ডিসেম্বর) ইরানের উদ্দেশ্যে যাত্রা করছেন। প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- কলা অনুষদের ডিন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো.
হুমায়ুন কবীর এবং ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের উপপরিচালক মো. রাশেদুল আনাম। 

অ্যাকাডেমিক শিক্ষায় ফারসি ভাষার ব্যবহার, কাজী নজরুল ইসলামের গবেষণা ও কবি ফেরদৌসির জীবন ও কর্ম নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দিতে দুই প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করতে যাচ্ছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং কবি ফেরদৌসির জীবন ও কর্মের উপর যৌথ গবেষণা কর্ম সম্পাদন এবং তা বাংলা ও ফারসি ভাষায় প্রকাশের উদ্যোগ নেওয়া হচ্ছে। এমন একটি ওয়েবসাইট নির্মাণ করা হবে যেখানে কবি নজরুল ও কবি ফেরদৌসির জীবন ও কর্ম নিয়ে বিস্তারিত তথ্য থাকবে এবং এই ওয়েবসাইটে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে প্রবেশ করা যাবে। 

এছাড়া এই চুক্তিতে- উল্লিখিত দুই প্রতিষ্ঠানের মধ্যে তথ্য বিনিময়, সেমিনার আয়োজন, শিক্ষার্থী বিনিময় (স্কলারশিপ), অনুষদীয় সদস্য আমন্ত্রণ, যৌথ পরিচয়ে নতুন গবেষণা প্রকল্প প্রস্তাব তৈরি ইত্যাদি বিষয়ও থাকবে।

প্রাথমিকভাবে আগামী ৫ বছরের জন্য দ্বিপাক্ষিক এই সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হবে। এই চুক্তিতে স্বাক্ষর করবেন দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, বাংলা ভাষা ও সাহিত্য এবং ফারসি ভাষা বিভাগের বিভাগীয় প্রধান, ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ ও ফেরদৌসি সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজের উপপরিচালক।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড