• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোল্ড মেডালিস্ট জাহিদুলের স্বপ্ন শিক্ষক হওয়ার

  খাদিজা আক্তার স্বপ্না

০৭ ডিসেম্বর ২০১৯, ১৫:৩০
রুয়েট
রুয়েট শিক্ষার্থী জাহিদুল হক (ছবি : সম্পাদিত)

মানুষের স্বপ্ন কেউ পড়াশোনা করে চাকরি করবে, কেউ ব্যবসা আবার কেউ শিক্ষকতা। জাহিদুলের স্বপ্ন শিক্ষকতা করার। দীর্ঘ ১৬ বছর পড়াশোনার শেষ স্তর স্নাতক, আর এই স্নাতক পর্যায়ে গোল্ড মেডেল পাওয়াটাও স্বপ্ন। সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন জাহিদুল। তার এই সাফল্যের পেছনে বাবা-মা এবং শিক্ষকদের ভূমিকা অপরিসীম বলে জানান তিনি।

রাজশাহী প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) গ্লাস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় ব্যাচের শিক্ষার্থী এবং রুয়েট মেসডা শাখার সাধারণ সম্পাদক জাহিদুল হক তার ডিপার্টমেন্টের ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়ায় ডিপার্টমেন্ট থেকে গোল্ড মেডেল অর্জন করেন। গত ৩০ নভেম্বর রাবিতে ও ১ ডিসেম্বর রুয়েটে হয়ে গেল ১১তম সমাবর্তন। এই সমাবর্তনে তিনি ব্যাচেলর ডিগ্রির সার্টিফিকেট অর্জন করেন। জাহিদুল হকের বাড়ি মেহেরপুরের মল্লিক পাড়ায়। মেহেরপুর সরকারি বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোজাম্মেল হকের ছেলে তিনি।

জাহিদুল হক মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন এবং বিএফ শাহীন কলেজ যশোর থেকে এসএসসি পাস করে রুয়েটে চান্স পান। এ দিকে তিনি বলেন, তার ভবিষ্যতে শিক্ষক হওয়ার ইচ্ছে। একই সঙ্গে তিনি শিক্ষা নিয়ে কাজ করতে চান। বর্তমানে তিনি রুয়েটে সেমিকন্ডাকটর, ক্যাপাসিটর এবং ন্যানো ম্যাটেরিয়ালস নিয়ে গবেষণা করছেন। যেহেতু নতুন সাবজেক্ট সে ক্ষেত্রে বেশ কঠিন ছিল। তবে শিক্ষকদের সহযোগিতা খুব বেশি ছিল এজন্য সকল বাধা অতিক্রম করা সম্ভব হয়েছে বলে জানান জাহিদুল।

ছবি

গোল্ড মেডেল সার্টিফিকেট (ছবি : সংগৃহীত)

জাহিদুল ছবি আঁকতে ভালোবাসেন, কিন্তু সময় করে উঠতে পারেন না। অবসর সময় পেলে বই পড়েন। বিভিন্ন ধরনের গল্পের বই পড়ে সময় কাটান তিনি। জাহিদুল ইতোমধ্যে পেয়েছেন বেশ কিছু সম্মাননা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো অ্যাওয়ার্ড ফর অ্যাকাডেমিক এক্সিলেন্স ফ্রম রুয়েট -২০১৮, ২০১৯।

ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক ছেলে মেয়েদের উদ্দেশে জাহিদুল বলেন, ‘যারা ইঞ্জিনিয়ারিং পড়তে চায় তারা যেন এইচএসসিতে খুব ভালো করে পড়াশোনা করে এবং ভালো করে প্রস্তুতি নেয়।

তিনি বলেন, ‘আসলে রেগুলার বেসিস পড়াশোনা চান্স পাওয়াতে অনেক হেল্প করেছে। কিছু করে দেখানোর ইচ্ছেটা আসলে প্রবল ছিল এই ফলের পেছনে। তাছাড়া তীব্র অধ্যবসায় তো ছিলই। পাঁচটা গাইড বই পড়ার চেয়ে মূল বইটা ৫ বার পড়া উত্তম।’

মেহেরপুর স্টুডেন্ট ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘মেহেরপুরের ছাত্রদের জন্য মেসডা একটা অসাধারণ প্ল্যাটফর্ম। এখানকার একজন একনিষ্ঠ সৈনিক হতে পেরে আমি অত্যন্ত গর্বিত।’ এছাড়া শিক্ষা নিয়ে দেশের জন্য সমাজের গরীব মেধাবী ছাত্রদের নিয়ে কাজ করার অভিব্যক্তি প্রকাশ করেন তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড