• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রয়াত সাংবাদিক মনসুরের শোকসভা অনুষ্ঠিত

  ক্যাম্পাস ডেস্ক

০৭ ডিসেম্বর ২০১৯, ১১:২৫
চবি
প্রয়াত সাংবাদিক মনসুরের শোকসভা (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৪তম ব্যাচের সাবেক শিক্ষার্থী, কবি ও বাংলা ট্রিবিউনের সহসম্পাদক মনসুর আলীর অকাল মৃত্যুতে শোকসভার আয়োজন করা হয়েছে। চবি সাংবাদিকতা বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে শুক্রবার (৬ ডিসেম্বর) সকাল ১০টায় অনুষ্ঠিত হয় এ শোকসভা।

মনসুর আলীর অকাল প্রয়াণে গভীর সমবেদনা প্রকাশ করেছেন প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি জানান, ‘মানব সমাজের প্রত্যেকেই মানবিক হতে হবে। ভবিষ্যতে আমাদের যেন এরকম কারও অকাল মৃত্যুর সংবাদ শুনতে না হয় সে জন্য প্রস্তুতি নিতে হবে এখনি।’ তিনি জানান, ‘আমাদের আত্মশুদ্ধির চেষ্টা করা দরকার। আমি নিজে যদি মানবিক হয়ে উঠি তবে এ দেশ অনেক এগিয়ে যাবে। আমাদের সমাজে আজ মানবিকতার বিশেষ প্রয়োজন। এ জন্য আমাদের মানবিকতার বিষয়ে অনেক গুরুত্ব দিতে হবে। আমরা মানবিক গুণসম্পন্ন হয়ে উঠলে মনসুর আলীর মতো আর কারো অকালে ঝরে যেতে হবে না।’

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আর্টিক্যাল১৯ এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুক ফয়সাল। মনসুরের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করে তিনি জানান, ‘আমরা সাধারণত মতামত প্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করি। কিন্তু এই শোকসভায় বক্তাদের বক্তব্যে যে সাংবাদিকদের কর্মক্ষেত্রে যে বিভিন্ন চাপের বিষয় এসেছে তা নিয়েও আমাদের কাজ করতে হবে।’ এছাড়া এ সময় আর্টিক্যাল১৯ এর পক্ষ থেকে প্রধান অতিথির মাধ্যমে মনসুরের দুই ভাইকে তাদের পরিবার ও মায়ের চিকিৎসার জন্য ১ লক্ষ ২০ হাজার টাকার একটি চেক হস্তান্তর করা হয়।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি মো. জসীম উদ্দিন খানের সভাপতিত্বে সভার সঞ্চালনায় ছিলেন অ্যাসোসিয়েশনের যুগ্মসাধারণ সম্পাদক তন্ময় মজুমদার।

এ দিকে সভায় বিশেষ অতিথির বক্তব্যে মনসুরের মৃত্যুর সুষ্ঠু তদন্ত দাবি করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদ।

তিনি আরও জানান, ‘আমরা যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ পরিবারের পক্ষ থেকে মনসুরের পরিবারের জন্য যতটুকু সহযোগিতা করা সম্ভব তা করব।’

সভায় সাংবাদিক মনসুর আলীকে নিয়ে তাদের বিভিন্ন স্মৃতি ও অনুভূতি প্রকাশ করেন বিভাগের সাবেক শিক্ষক ড. আব্দুর রাজ্জাক খান, অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি মো ফজলুল করিম, সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক আফসার আহমেদ, বাংলা ট্রিবিঊনের সিনিয়র সাব-এডিটর আবু তাহের ও প্রতিবেদক সাদিক অভি, চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কাউসার শাহীণ, আজিজুল ইসলাম, গোলাম রাসুল, বারেক কায়সার, আলমগির খন্দকার, আনোয়ার রোজেন, ইমাদ বাপ্পি, মোহাম্মদ বাকের প্রমুখ।

প্রসঙ্গত, গেল ১৬ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী ও অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের সহসম্পাদক মনসুর আলী মরদেহ রাজধানীর দক্ষিণ বনশ্রীর একটি ভাড়া বাসা থেকে উদ্ধার করে পুলিশ। মনসুরের গ্রামের বাড়ি সিলেটের ফেঞ্চুগঞ্জের কোটালপাড়ায়। তিনি চবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ঢাকায় এসে সরাসরি সাংবাদিকতার সঙ্গে যুক্ত হন তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড