• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুটেক্সে বিসিএস ও উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

  বুটেক্স প্রতিনিধি

০৬ ডিসেম্বর ২০১৯, ১০:০৩
সেমিনার
বুটেক্সে অনুষ্ঠিত সেমিনার (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) টেক্সটাইল মেশিনারি ডিজাইন অ্যান্ড মেইনটেন্যান্স (টিএমডিএম) বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হলো উচ্চশিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বুটেক্স প্রাঙ্গণে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন, টেক্সটাইল মেশিনারি ডিজাইন অ্যান্ড মেইনটেন্যান্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শেখ মো. মমিনুল আলম।

সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব শেখ মারেফাত তারিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশের দোহার সার্কেলের সহকারী পুলিশ সুপার এস এম জহিরুল ইসলাম, আরক্রোমা (বাংলাদেশ) লিমিটেডের কান্ট্রি হেড সাঈদ মোহাম্মদ ইসমাইল এবং নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. হুমায়ুন কবির।

বক্তারা শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং উচ্চশিক্ষা বিষয়ে দিক নির্দেশনামূলক বিভিন্ন বিষয় তুলে ধরেন। এছাড়া জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি ড্রেসডেনে অধ্যয়নরত বুটেক্সের সাবেক শিক্ষার্থী ও লেকচারার তানভীর আলম শিক্ষার্থীদের উদ্দেশ্যে জার্মানিতে উচ্চশিক্ষার বিভিন্ন দিক, গুরুত্ব ও পদ্ধতি সম্পর্কে ভিডিওবার্তা প্রদান করেন। এতে জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে কী কী করতে হবে, জার্মানি উচ্চশিক্ষার জন্য কেমন গন্তব্য, জার্মানিতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের চাহিদা কেমন, জার্মানিতে উচ্চশিক্ষায় সুযোগ-সুবিধা কেমন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এ সময় তিনি সদ্যপ্রয়াত বুটেক্সের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী সজিবুর রহমান সাগরের আত্মার মাগফেরাত কামনা করেন।

প্রোগ্রামটিতে বিসিএস ক্যাডার ও বুটেক্সের দুই প্রাক্তন শিক্ষার্থী বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) নিয়ে বিস্তারিত আলোচনা করেন। ৩৬তম ব্যাচের শিক্ষার্থী শেখ মারেফাত তারিকুল ইসলাম বিসিএস নিয়ে তার অভিজ্ঞতা, পথচলা এবং কীভাবে প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন। এছাড়া ৩২তম ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী এস এম জহিরুল ইসলাম বিসিএস ক্যাডার ও অন্যান্য পেশা এবং উচ্চশিক্ষা ও গবেষণার গুরুত্ব নিয়ে কথা বলেন।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড