• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে সড়ক অবরোধ, আন্দোলন অব্যাহত

  শাবিপ্রবি প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০১৯, ২১:৪৬
(শাবিপ্রবি)
দাবি আদায়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অবরোধ (ছবি : দৈনিক অধিকার)

নির্ধারিত সময়ের মধ্যে ১৬টি দাবি না মানায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গোলচত্বর সংলগ্ন রোড অবরোধ করেছে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকাল থেকে সড়ক অবরোধ করে রাখে তারা। এ দিকে অবরোধের ফলে বিকাল থেকে বিশ্ববিদ্যালয় থেকে মূল ফটকের দিকের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে বিকালে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু আলোচনায় ইতিবাচক ফল না আসায় পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী ১ কিলোমিটার পথ অবরোধ করে আন্দোলনকারীরা। এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

জানা যায়, গত রবিবার (১ ডিসেম্বর) ৬টি আশু দাবি ও ১০টি দীর্ঘমেয়াদি দাবিসহ ১৬টি দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৪ ডিসেম্বর পর্যন্ত আল্টিমেটাম দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

গতকাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সঙ্গে আলোচনায় বসেন আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল। সে সময় আজ (৫ ডিসেম্বর) বৈঠকের বিষয়ে জানাবেন বলে জানান কোষাধ্যক্ষ। সে প্রেক্ষিতে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার জন্য প্রশাসনকে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকাল ৪টা পর্যন্ত সময় সীমা বেঁধে দেয় শিক্ষার্থীরা। 

আল্টিমেটামের সময়সীমা গতকাল (৪ডিসেম্বর) শেষ হলেও দাবি না মানা কিংবা আলোচনায় না বসায় পুনরায় আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারী শিক্ষার্থীরা এখনো কোনো সমাধানে পৌঁছাতে পারেনি বলে জানা যায়। তবে সংবাদটি লেখার পূর্ব পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে আলোচনা চলছিল।

অপরদিকে আশু দাবি মেনে না নেওয়ায় বুধবার (৪ ডিসেম্বর) রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের সামনে থেকে তিন শতাধিক শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের হয়। ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিছিলটি শেষ হয়।

প্রসঙ্গত, ৮ জানুয়ারিতে অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে গত ১৮ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডিসেম্বরের শীতকালীন ছুটি পিছিয়ে আগামী বছরের ৫ থেকে ১৬ জানুয়ারি করা হয়। একই সঙ্গে ছুটিতে আবাসিক হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত ২০ নভেম্বর ক্যাম্পাসে মানববন্ধনের চেষ্টা করেন শিক্ষার্থীরা। কিন্তু মানববন্ধনের অনুমতি না নেওয়ায় প্রক্টরিয়াল বডি এসে তা পণ্ড করে দেয় বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। মানববন্ধনের এক পর্যায়ে প্রক্টর ও শিক্ষার্থীরা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

মানববন্ধনে প্রক্টরিয়াল বডির বাধার প্রতিবাদ ও হল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে পরদিন বৃহস্পতিবার ফের মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শিক্ষার্থীরা। এরপর থেকে ধারাবাহিকভাবে বিক্ষোভ, সম্মিলিত প্রতিবাদী গান, মশাল মিছিল ও রোড পেইন্টিং করে আসছেন তারা। এছাড়া অর্বাচীন নামে প্রতিবাদী এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করেছিল শিক্ষার্থীরা। 

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড