• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজে চলছে দ্বিতীয় সমাবর্তনের প্রস্তুতি

  মো. রাকিবুল  হাসান তামিম, ডিসি প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:৪০
ঢাবি
সমাবর্তনের প্রস্তুতি চলছে (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের গ্রাজুয়েট শিক্ষার্থীদের নিয়ে আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সমাবর্তন অনুষ্ঠান। এটি ঢাবির ৫২তম সমাবর্তন এবং অধিভুক্ত সাত কলজের গ্রাজুয়েট শিক্ষার্থীদের নিয়ে দ্বিতীয় সমাবর্তন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের প্রায় ২০ হাজার ৮০০ গ্রাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তনের মূল আয়োজন। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা সমাবর্তনে অংশগ্রহণ করবেন। আর রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীদের জন্য গতবারের মতো এবারও আরও দুইটি বাড়তি ভেন্যু থাকবে। সেগুলো হলো-ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ। এ দুইটি ভেন্যু থেকে সরকারি সাত কলেজের গ্রাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

ঢাকা কলেজ ভেন্যু থেকে অংশ নেবেন ঢাকা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা। আর ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে অংশ নেবেন ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আসন্ন ৫২তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের মোট ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে ৫ হাজার ৩৫৭ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত কলেজ এবং ইনস্টিটিউটের ৫ হাজার ৩৩৮ জন আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন। অর্থাৎ ৫২তম সমাবর্তনে অংশ নেওয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই সরকারি সাত কলেজের শিক্ষার্থী।

ছবি

সমাবর্তনকে ঘিরে ঢাকা কলেজে চলছে ব্যাপক প্রস্তুতি (ছবি : দৈনিক অধিকার)

এ দিকে সমাবর্তনকে ঘিরে ঢাকা কলেজ ভেন্যুতে চলছে ব্যাপক প্রস্তুতি। সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে ব্যাপক শোভাবর্ধনের কাজ চলছে। বিভিন্ন ভবন ও এর আশপাশে চলছে পরিচ্ছন্নতা কার্যক্রম এবং শোভাবর্ধনের কাজ। সড়কের পাশের গাছগুলোতে সাদা-লাল রঙে উৎসবের আমেজ বাড়িয়েছে বহুগুণ। তবে সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রস্তুতিও চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সরেজমিনে দেখা যায়, ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে ইতোমধ্যেই প্যান্ডেলের কাজ শেষ হয়েছে। এখন পাখা এবং আলোকসজ্জার কাজ চলছে। কাল থেকে শুরু হবে মঞ্চ নির্মাণের কাজ।

সুষ্ঠভাবে সমাবর্তন সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যেই গঠন করা হয়েছে সমাবর্তন বাস্তবায়ন কমিটি।

সমাবর্তন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন বলেন, ‘সমাবর্তন অনুষ্ঠান যথাযথভাবে বাস্তবায়ন করতে আমরা পরিকল্পনা মাফিক কাজ সম্পাদন করছি। সময় হাতে রেখেই প্রস্তুতি সম্পন্ন করতে সকল উপকমিটির সদস্যদের নির্দেশনা প্রদান করা হয়েছে। আগামীকাল শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত এবং শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত গ্রাজুয়েটদের সমাবর্তনের গাউনসহ অন্যান্য জিনিসপত্র দেওয়া হবে। গ্রাজুয়েটরা কলেজের নির্দিষ্ট বুথ থেকে এ সকল জিনিসপত্র সংগ্রহ করতে পারবেন।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘সমাবর্তন সুন্দর করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। আশা করছি নির্দিষ্ট সময়ের আগেই সকল কাজ সুন্দরভাবে সম্পন্ন করা হবে এবং একটি সফল সমাবর্তন অনুষ্ঠিত হবে।’

নিরাপত্তার বিষয়টি মাথায় নিয়ে এবার আমন্ত্রিত অতিথি এবং শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড