• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্লাস-পরীক্ষায় ফিরছেন বুয়েটের শিক্ষার্থীরা

  ক্যাম্পাস ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ২০:৫৬
বুয়েট
শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় প্রায় দুই মাস ধরে চলমান আন্দোলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেছেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে তারা ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রমে ফিরে যাওয়ার কথাও জানিয়েছেন।

বুধবার (৪ ডিসেম্বর) বুয়েটের শহীদ মিনারের সামনে শিক্ষার্থীরা এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্দোলনের সমাপ্তি ঘোষণা করেন। সব দাবি মেনে নেওয়ায় সংবাদ সম্মেলনে বুয়েট প্রশাসনকে ধন্যবাদ জানান শিক্ষার্থীরা। সেই সঙ্গে তারা আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য টার্ম পরীক্ষায় অংশগ্রহণ করবেন বলেও জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদুর রহমান সায়েম। তিনি বলেন, ‘এতদিন ধরে অ্যাকাডেমিক ক্ষেত্রে প্রশাসনকে যে অসহযোগিতা করা হয়েছিল তার সমাপ্তি হলো। এখন থেকে আমরা প্রশাসনকে অ্যাকাডেমিক কাজে সহায়তা করবো। আগামী ২৮ ডিসেম্বর থেকে শুরু হওয়া টার্ম পরীক্ষায় অংশগ্রহণ করবো। আমাদের সব দাবি মেনে নেওয়ায় প্রশাসনকে ধন্যবাদ।’

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জেরে বুয়েটের শেরেবাংলা হলের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করে বুয়েট শাখা ছাত্রলীগের একদল নেতাকর্মী। রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনার পর থেকে বিভিন্ন দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামে বুয়েট শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে ১৪ নভেম্বর ক্লাস-পরীক্ষায় ফিরতে প্রশাসনকে শিক্ষার্থীরা তিন দফা দাবি পূরণের শর্ত দেন। এসব দাবি মানতে ১৮ নভেম্বর শিক্ষার্থীদের কাছে সর্বোচ্চ তিন সপ্তাহ সময় চান বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

তিন দফা দাবি হলো- মামলার অভিযোগপত্রের ভিত্তিতে অভিযুক্তদের বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার, বুয়েটের আহসানউল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের পূর্ববর্তী র‍্যাগিংয়ের ঘটনায় অভিযুক্ত ব্যক্তিদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি এবং সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‍্যাগিংয়ের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ক্যাটাগরি ভাগ করে শাস্তির নীতিমালা প্রণয়ন এবং অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে অনুমোদন করে বুয়েটের অধ্যাদেশে সংযোজন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড