• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিসিটিইউবিতে ‘ব্রেস্ট ক্যানসার সচেতনতা’ শীর্ষক সেমিনার

  বিজিসিটিইউবি প্রতিনিধি

০৪ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৩
সেমিনার
‘ব্রেস্ট ক্যানসার সচেতনতা’ শীর্ষক সেমিনার (ছবি : দৈনিক অধিকার)

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) উদ্যোগে এবং রোশে বাংলাদেশ লিমিটেডের সহযোগিতায় ‘ব্রেস্ট ক্যানসার সচেতনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ সেমিনার।

সেমিনারে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অনকোলজি এবং রেডিওলজি বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক ডা. শাফাতুজ্জাহান।

এতে আরও বক্তব্য রাখেন— বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ.এফ.এম. আখতারুজ্জামান কায়সার, চট্টগ্রাম ওমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক পরিচালক মিসেস সাবিনা ইকরাম সিরাজি, রোশে বাংলাদেশ লিমিটেডের ম্যানেজার (ভিশন এক্সিলারেশন) সাইফুল ইসলাম, ডা. রাবেয়া আহমেদ, আবদুল্লাহ আল কাফি। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের প্রভাষক রিনি দত্ত।

অনুষ্ঠানের সভাপতি উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, ‘বিশ্বব্যাপী চিকিৎসা বিজ্ঞান যত উন্নত হচ্ছে তেমনি নতুন নতুন রোগও সৃষ্টি হচ্ছে। বর্তমানে বিশ্বব্যাপী স্তন ক্যানসার বিস্তার লাভ করেছে শুধু আমাদের সচেতনতা ও অজ্ঞতার কারণে। তাই রোশে বাংলাদেশ এমন একটি বিষয় নিয়ে এই সেমিনারের আয়োজন করার জন্য আমি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানাচ্ছি।’

সেমিনারের ট্রেইনার ডা. শাফাতুজ্জাহান বলেন, ‘স্তন ক্যানসার একটি নিরাময়যোগ্য রোগ যদি আমরা প্রাথমিক স্তরে তা বুঝতে পারি তাহলেই সেই রোগ থেকে আমরা মুক্ত হতে পারি। কিন্তু এ রোগ বিস্তার লাভ করার পেছনে অন্যতম কারণ হচ্ছে আমাদের সচেতনতার অভাব ও লজ্জাবোধ। প্রাথমিক স্তরে এই রোগের লক্ষণ জানার জন্য আমরা নিজেরাই তা পরীক্ষা করতে পারি। আর সেটা কীভাবে করতে হয় তা যদি অন্যদের শিখানো হয় তাহলে অচিরেই বাংলাদেশ এমন একটি মারাত্মক রোগ থেকে মুক্তি পাবে। আসুন আমরা এই বিষয়ে আরও নিজেদের সচেতন করি এবং অন্যদেরকে সচেতন হতে সহায়তা করি।’

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড