• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেমিক্যাল কনসালটেন্ট তৈরি করবে বুটেক্সের এসসিইএম প্রোগ্রাম

  বুটেক্স প্রতিনিধি

০৩ ডিসেম্বর ২০১৯, ২৩:০৫
বুটেক্স
কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীদের ফ্যাক্টরি লেভেলে প্রফেশনাল কেমিক্যাল কনসালটেন্ট এবং ট্রেইনার হিসেবে গড়ে তুলবে সাসটেইনেবল কেমিক্যাল অ্যান্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট (এসসিইএম) প্রোগ্রাম। দৈনিক অধিকারকে এমনটাই জানিয়েছেন এ প্রোগ্রামের প্রশিক্ষক ও বুটেক্সের ডাইস অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

আগে যারা চাকরি করতেন তাদের নিয়ে এমন কর্মশালার আয়োজন করা হতো। তবে শিক্ষার্থীদের নিয়েও এমন আয়োজন শুরু হয়েছে কিছুদিন আগে। এ ব্যাপারে মোস্তাফিজুর রহমান বলেন, ‘শুধুমাত্র বিএসসিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এই কর্মশালার আয়োজন করা হয়, যারা পড়াশোনা শেষে পরবর্তীতে ফ্যাক্টরিতে কেমিক্যাল কনসালটেন্ট হিসেবে কাজ করবে। আমরা প্রথমে ডাইস ও কেমিক্যালে শুরু করেছি এবং পরবর্তীতে ধীরে ধীরে সব ডিপার্টমেন্টে ছড়িয়ে দিচ্ছি।’

বর্তমান পৃথিবীতে যে কোনো ধরনের শিল্প বিপ্লবের জন্য কেমিক্যাল ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর কেমিক্যাল ব্যবহারের মাত্রা অনুযায়ী কখনো তা পরিবেশ ও মানুষের জন্য মারাত্মক ক্ষতিকারক হয়ে উঠতে পারে। মূলত ফ্যাক্টরিগুলোতে পরিবেশ বান্ধব কেমিক্যাল ব্যবহার কিংবা পরিবেশ বান্ধব কেমিক্যাল যদি উৎপাদন করা না যায়, সেক্ষেত্রে এসব কেমিক্যাল ব্যবহার এবং পরিবেশের জন্য কম ক্ষতি হয় এমন বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন কেমিক্যাল উৎপাদনকারীরা। সে অনুসারে ইন্ডাস্ট্রিতে কেমিক্যালের ব্যবহার করা হয়। এমন ক্ষেত্রে যথাযথ গাইডলাইন প্রদানের জন্য এ সকল কনসালটেন্টগণ সহযোগিতা করবে।

এছাড়া ল্যাবে কীভাবে রাসায়নিক সংরক্ষণ করা যায় কিংবা যখন তাদের ব্যবহারের মেয়াদ উত্তীর্ণ হয় তখন কিভাবে তা নষ্ট করে ফেলা যায় এবং কিভাবে অপচয় রোধ করা যায় কর্মশালায় এমন বিষয়ের প্রতি গুরুত্বারোপ করা হয়। 

কর্মশালা সম্পর্কে দৈনিক অধিকার কে আশিকুল ইসলাম আশিক নামের একজন প্রশিক্ষণার্থী বলেন, ‘তিন বছরের বিএসসি শিক্ষাজীবনে আমার কাছে ট্রেনিংটা খুবই জরুরি এবং গুরুত্বপূর্ণ মনে হয়েছে। সাসটেইনেবল কেমিক্যাল ব্যবহারে খুব ভালো একটা উদ্যোগ ছিল বলে আমার ধারণা।’ 

বুটেক্সের ডাইস ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং জার্মান ভিত্তিক প্রতিষ্ঠান জার্মান করপোরেশন ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জিআইজেড) এর যৌথ উদ্যোগে গত ৫ ও ৬ নভেম্বর দুই দিনব্যাপী রাজধানীর গুলশানের একটি হোটেলে এই কর্মশালার আয়োজন করা হয়। এতে সহকারী প্রশিক্ষক হিসেবে আরও ছিলেন জিআইজেড এর ওমর ফারুক এবং আব্দুল্লাহ ইউসুফ। কর্মশালায় বুটেক্সের ৪৩তম ব্যাচের (৩য় বর্ষ) ৩৪ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড