• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

দাবি আদায়ে আবারও মশাল মিছিল

  শাবিপ্রবি প্রতিনিধি

০৩ ডিসেম্বর ২০১৯, ২২:৪৬
শাবিপ্রবি
শিক্ষার্থীদের মশাল মিছিল (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বিভিন্ন সমস্যা সমাধান কল্পে ১৬ দফা দাবি মানতে পুনরায় মশাল মিছিল ও মোমবাতি প্রজ্বলন করেছে সাধারণ শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চ থেকে পুনরায় মশাল মিছিল করে শিক্ষার্থীরা। মশাল মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক প্রদক্ষিণ করে চেতনা একাত্তরের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। 

পরে তারা চেতনা একাত্তরে মোমবাতি প্রজ্বলন করে দাবি মেনে নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান। এছাড়া আগামীকাল (বুধবার) বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন শিক্ষার্থীরা। 

গত ১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বরাবর একটি স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা। এতে ১৬ দফা দাবি জানানো হয়। এর মধ্যে শিক্ষার্থীদের ৬টি আশু দাবি ও ১০টি দীর্ঘমেয়াদী দাবি রয়েছে। এদিকে আগামীকাল (৪ ডিসেম্বর) এর মধ্যে আশু দাবিসমূহ এবং আগামী বছরের ২৬ মার্চের মধ্যে দীর্ঘমেয়াদী দাবিগুলো মেনে নিতে প্রশাসনকে আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। এছাড়া আগামীকাল (৪ ডিসেম্বর) এর মধ্যে আশু দাবিসমূহ মানা না হলে আন্দোলন অব্যাহত রেখে কঠোর কর্মসূচি নেওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

উল্লেখ্য, গত ১৮ নভেম্বর জরুরি সিন্ডিকেট সভায় ৮ জানুয়ারি ধার্য হওয়া তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে শীতকালীন ছুটিতে আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রতিবাদে পর দিন মানববন্ধনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু অনুমতি না নেওয়ার অভিযোগ এনে সে মানববন্ধনে বাধা দেন প্রক্টরিয়াল বডি। পরে মানববন্ধন পণ্ড হয়ে যায়। এর পর থেকে প্রশাসনের স্বেচ্ছাচারিতার প্রতিবাদসহ ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ রক্ষা করতে লাগাতার বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড