• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সনদ উত্তোলনে অনলাইন আবেদন

বিড়ম্বনা থেকে মুক্তি পাচ্ছেন ঢাবি শিক্ষার্থীরা

  ক্যাম্পাস ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ২২:০৬
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

সনদপত্র তোলার ক্ষেত্রে এখন থেকে অনলাইন সুবিধা ভোগ করতে পাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এর ফলে সার্টিফিকেট তুলতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিল্ডিংয়ের বিভিন্ন ‘বিড়ম্বনা’ থেকে মুক্তি মিলবে বলে জানান শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল ও ডাকসুর তথ্য প্রযুক্তি সম্পাদকের উদ্যোগে এ সুবিধা চালু করা হয়েছে।

সোমবার (২ ডিসেম্বর) থেকেই শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে অধিভুক্ত কোনো কলেজ সার্টিফিকেট উত্তোলনের অনলাইন সুবিধার আওতাধীন থাকবে না।

সনদপত্রের পাশাপাশি শিক্ষার্থীরা এখন নম্বর পত্র উত্তোলনের জন্যও অনলাইনে আবেদন করতে পারবেন। এই ঠিকানায় সেবাটি পাওয়া যাচ্ছে। পর্যায়ক্রমে এ তালিকায় আরও বিভিন্ন সেবা যুক্ত হবে।

অনলাইনে সার্টিফিকেট উত্তোলনের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) তথ্য প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী বলেন, ‘আগে সার্টিফিকেট তুলতে গিয়ে শিক্ষার্থীরা রেজিস্ট্রার বিল্ডিংয়ে নানা বিড়ম্বনার শিকার হতো। অনেক সময় নষ্ট হতো। এখন থেকে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করবে। দুই দিনের মধ্যে হল, বিভাগ ও লাইব্রেরি থেকে সবকিছুর ভেরিফিকেশন হবে। তারপর সার্টিফিকেট প্রস্তুত হলে অনলাইনে নোটিফিকেশন যাবে। এরপর শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত সার্টিফিকেট উত্তোলন করতে পারবে।’

অনলাইন সুবিধা প্রদান প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেলের পরিচালক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান বলেন, ‘অনলাইনে সার্টিফিকেট উত্তোলনের ক্ষেত্রে শিক্ষার্থীদের বার বার রেজিস্ট্রার বিল্ডিংয়ে আসতে হবে না। এ ক্ষেত্রে তারা একটু সুবিধা ভোগ করবে। তবে শিক্ষার্থীদের সার্টিফিকেট অনলাইনে দেওয়া হবে না। শুধুমাত্র আবেদন অনলাইনে করতে পারবে।’

অনলাইনে আবেদনের পদ্ধতি

অনলাইন ভিত্তিক সনদপত্র ও নম্বর পত্র উত্তোলন সেবার ওয়েবসাইটে বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন সেবা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এ সকল সেবা পেতে হলে আবেদনকারীকে প্রথমে সাইন আপ (Sign Up) করার মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। পরবর্তীতে লগ ইন (Log In) করার মাধ্যমে শিক্ষার্থীবৃন্দ স্ব-স্ব ড্যাশবোর্ডে যেতে পারবেন। ড্যাশবোর্ড থেকে কাঙ্ক্ষিত সেবার জন্য আবেদন করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে উল্লেখ করা হয় যে, সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে একটি পে-স্লিপ প্রেরণ করা হবে। 

ওই স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের যে কোনো শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সঙ্গে সঙ্গে তা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ড্যাশবোর্ডে দেখা যাবে। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরেও তাৎক্ষণিকভাবে ওই তথ্য চলে যাবে। 

সংশ্লিষ্টরা বলছেন, নতুন পদ্ধতিতে হিসাবরক্ষণ প্রক্রিয়া অনেক দ্রুত ও সহজ হবে এবং এর স্বচ্ছতা বৃদ্ধি পাবে। আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্ক শিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড