• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবি উপাচার্যের বৈধতার প্রশ্নে হাইকোর্টের রুল

  ক্যাম্পাস ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ২০:৪১
রাবি
রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান (ছবি : সম্পাদিত)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য হিসেবে অধ্যাপক এম আব্দুস সোবহানের দায়িত্ব পালনের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট।

সোমবার (২ ডিসেম্বর) তিনি কোন কর্তৃত্ব বলে উপাচার্য পদে বহাল সেটি জানতে চেয়ে রুল জারি করেছেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ। আগামী চার সপ্তাহের মধ্যে রাবি উপাচার্য, রাষ্ট্রপতির সচিব, শিক্ষা সচিব, রাবির রেজিস্ট্রারসহ ৮ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৪ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সালমান ফিরোজ ফয়সাল রিট আবেদন করেছিলেন। এই রিট আবেদনের প্রেক্ষিতে আদালত এই রুল জারি করেছেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও মুজাহিদুল ইসলাম শাহিন। উপাচার্যের পক্ষে শুনানিতে ছিলেন মাহবুবে আলম ও আইনজীবী মাসুদ হাসান চৌধুরী পরাগ।

মুজাহিদুল ইসলাম শাহিন সাংবাদিকদের বলেন, ‘২০১৭ সালের ৭ মে আব্দুস সোবহান চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ পান। কিন্তু রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১(২) ধারা অনুযায়ী স্থায়ী (চার বছরের জন্য) নিয়োগের সুযোগ নেই। ফলে তার নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সালমান ফিরোজ ফয়সাল রিট আবেদন করেছিলেন। প্রাথমিক শুনানির পর আদালত রুল জারি করেছেন।’

এই আইনজীবী আরও বলেন, ‘ওই অধ্যাদেশ অনুযায়ী রাষ্ট্রপতি যে কোনো শিক্ষককে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিতে পারেন। তবে চার বছরের জন্য নিয়োগ দিতে হলে ১১ (১) ধারা অনুসারে ৩ জনের প্যানেল থেকে একজনকে নিয়োগ দিতে হয়। কিন্তু আব্দুস সোবহানের নিয়োগের ক্ষেত্রে তা অনুসরণ করা হয়নি।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড