• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

অনুপস্থিত থেকেও মেধাতালিকায় ১২তম!

  কুবি প্রতিনিধি

২৯ নভেম্বর ২০১৯, ২০:৩৯
কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করেই মেধাতালিকায় ১২তম হওয়ার ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের (কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) ভর্তি পরীক্ষায় এক শিক্ষার্থীর ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে বলে জানা যায়। কেন্দ্রে দায়িত্বে থাকা কোনো শিক্ষকের অবহেলার কারণে ঐ শিক্ষার্থী অনুপস্থিত থাকা সত্ত্বেও উপস্থিত অন্য কোনো পরীক্ষার্থী উত্তরপত্রে তার রোল লিখে দিতে পারে বলে জানান সংশ্লিষ্ট ইউনিটের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা।

জানা যায়, গত ৮ নভেম্বর (শুক্রবার) বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার একজন আবেদনকারী ছিলেন মেধাতালিকায় ১২তম হওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থী। কেন্দ্রীয় আসন বিন্যাস অনুযায়ী তার পরীক্ষার কেন্দ্র ছিলো কোটবাড়ির টিচার্স ট্রেনিং কলেজে। কেন্দ্রের আসন বিন্যাস থেকে পাওয়া তথ্য অনুযায়ী ভর্তি পরীক্ষার্থীর নাম মো. সাজ্জাতুল ইসলাম, বাবার নাম মো. রেজাউল করিম। ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ২০৬০৫০। ভর্তি পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার হলে সরবরাহ করা উপস্থিতির তালিকায় স্বাক্ষরের স্থলে সাজ্জাতের স্বাক্ষর নেই। যেখানে তাকে অনুপস্থিত দেখানো হয়েছে।

তবে গত ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের প্রকাশিত ফল অনুযায়ী তিনি মেধাতালিকায় ১২তম স্থান অধিকার করেছেন। তবে এ বিষয়টি আগ থেকেই জানা ছিল ‘বি’ ইউনিটের সদস্যদের বলে জানান সংশ্লিষ্ট ইউনিটের দায়িত্বরতগণ।

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ড. মো. শামিমুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ঐ কেন্দ্রে কোনো শিক্ষার্থী ভুলবশত অথবা জালিয়াতির উদ্দেশ্যে অনুপস্থিত শিক্ষার্থীর রোল লিখেছে যা কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকদের অবহেলার কারণে ঘটতে পারে। এ বিষয়টা আমাদের নজরে আসার পর ভাইবাতে ঐ শিক্ষার্থীকে আটক করার সিদ্ধান্ত হয়। কিন্তু সে ভাইবা দিতেও আসেনি। এখানে ভর্তি পরীক্ষা কমিটির কোনো দায় থাকতে পারে না। আমরা নিরাপত্তার স্বার্থেই বিষয়টি কমিটির সদস্যদের মধ্যে গোপন রেখেছি।’

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড