• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরকৃবির ২১তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

  বশেমুরকৃবি প্রতিনিধি

২২ নভেম্বর ২০১৯, ২১:৫৭
বশেমুরকৃবি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ২১তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে। 

শুক্রবার (২২ নভেম্বর) সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় স্বল্প পরিসরে দিবসটি উদযাপন করা হয়। এদিন সকাল ৯ টায় জাতীয় এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

এদিকে আগামী বুধবার (২৭ নভেম্বর) বৃহৎ পরিসরে বিশ্ববিদ্যালয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

উল্লেখ্য, ১৯৯৮ সালের ২২ নভেম্বর ‘ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ ইন এগ্রিকালচার (ইপসা)’ থেকে পরিবর্তিত হয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়’ নামে যাত্রা শুরু করে এই শিক্ষা প্রতিষ্ঠান। ইপসা মূলত বাংলাদেশ কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্স (বিসিএএস) নামে ১৯৮৩ সালে বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের (বারি) একটি একাডেমির অঙ্গ হিসেবে প্রতিষ্ঠিত হয়। যা ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিল। ১৯৯১ সালে ইপসা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে পরিণত হয়। 

জাইকা-ইউএসএআইডি-জিওবি এর সহযোগিতায়, ওরিগন স্টেট ইউনিভার্সিটি (ওএসইউ), আমেরিকার অধ্যাপক এল. এম ইজগ্রুভের নেতৃত্বে ইপসার গুণী শিক্ষকবৃন্দের হাত ধরে এই প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েট প্রোগ্রাম উৎকর্ষতা লাভ করে। আজকের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) স্বমহিমায় তার সুনাম উত্তরোত্তর বৃদ্ধি করে চলেছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড