• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবি আদায়ে আশাবাদী খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

  খুবি প্রতিনিধি

২১ নভেম্বর ২০১৯, ১৮:১৭
বিশ্ববিদ্যালয় প্রশাসন
সমস্যা সমাধানের আশ্বাস দিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন (ছবি : দৈনিক অধিকার)

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাধারণ শিক্ষার্থীদের উত্থাপিত বিভিন্ন দাবি ও সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক মো. শরীফ হাসান লিমন সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতিতে এ ঘোষণা দেন।

গত ১৪ এপ্রিল অস্বাভাবিক হারে বেতন বৃদ্ধি, অগ্রাধিকার ভিত্তিতে অবকাঠামোগত উন্নয়ন, চিকিৎসা সেবার মানোন্নয়ন, লাইব্রেরি সুবিধা বৃদ্ধি, আবাসন সংকটের সমাধান এবং পরিবহন সেবা বাড়ানোর দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসক রাখা, অব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি সচল এবং প্রয়োজনীয় নতুন যন্ত্রাংশ কেনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া লাইব্রেরিতে অধ্যয়নের সময় এক ঘণ্টা বাড়িয়ে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত করা হয়েছে এবং প্রয়োজনীয় বইয়ের সংখ্যা বৃদ্ধিতে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের পক্ষ থেকে বইয়ের তালিকা দিতে বলা হয়েছে। এছাড়াও লাইব্রেরির কার্যদিবস একদিন বাড়িয়ে ৫ দিন থেকে ৬ দিন করা হয়েছে। পরিবহন সংকট নিরসনে চলতি মাসে ২টি বাস যুক্ত করা হয়েছে এবং আগামী ডিসেম্বরে আরও ২টি বাস যুক্ত করার কথা রয়েছে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের দুইটি হলের বর্ধিতাংশের নির্মাণ কাজ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার আশাবাদ ব্যক্ত করা হয়। এছাড়া বুধবার (২০ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রস্তাবিত জয় বাংলা অ্যাকাডেমিক ভবন, টিএসসি, জিমনেশিয়াম সম্প্রসারণ, আধুনিক মেডিকেল সেন্টার ও রবীন্দ্রনাথ ঠাকুর আইইআর ভবনের দরপত্র আহ্বানের কথা জানানো হয় এবং আগামীতে নতুন প্রকল্পের মধ্যে দুইটি হল, ক্যাম্পাস সম্প্রসারণে নতুন জমি অধিগ্রহণ, ফিল্ড ল্যাব, গবেষণা কাজের উন্নয়নে সুন্দরবন ইনস্টিটিউট নির্মাণের পরিকল্পনা গ্রহণের কথা জানানো হয়। হলের অভ্যন্তরীণ সমস্যা সমাধানের লক্ষ্যে হল প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে অস্বাভাবিক হারে বেতন বৃদ্ধির ব্যাপারে এখনই কোনো সিদ্ধান্তে আসতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ছাত্র বিষয়ক পরিচালক মো. শরীফ হাসান লিমন বলেন, ‘সমস্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বসম্মতিক্রমে শিক্ষার্থীদের স্বার্থে একটি সুন্দর সমাধানে আমরা পৌঁছাতে পারব। তবে এজন্য সময়ের প্রয়োজন।’

সাধারণ শিক্ষার্থীদের মতামত জানতে চাইলে তারা জানান, প্রশাসনের তরফ থেকে শুধুমাত্র আশ্বাস পেয়েই তারা সন্তুষ্ট নয়, দ্রুততম সময়ে সমস্যার সমাধান চান তারা। সার্বিক ব্যাপারে শিক্ষার্থী হাজরা আল আমিন বলেন, ‘আমরা প্রশাসনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আমাদের যৌক্তিক দাবিগুলোর সমাধান চাই। আমরা আশা করছি সমস্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে প্রশাসন আগামী ১০ দিনের মধ্যে অস্বাভাবিক হারে বেতন বৃদ্ধির যৌক্তিকতা আমাদের সামনে তুলে ধরবেন।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড