• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

  জিটিসি প্রতিনিধি

২১ নভেম্বর ২০১৯, ১৪:১৫
সাত
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ (ছবি : সম্পাদিত)

আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণি প্রথম বর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা। শুক্রবার (২২ নভেম্বর) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ১১টা পর্যন্ত।

এবার বিজ্ঞান ইউনিটে ৬ হাজার ৫০০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৪ হাজার ৯৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

রাজধানীর মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা। কেন্দ্রে মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর বা টেলিযোগাযোগ করা যায় এ রূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মেধাক্রম অনুসারে সাত কলেজের ওয়েবসাইটের মাধ্যমে কলেজ ও বিষয় পছন্দক্রম পূরণ করতে পারবেন বলে জানা গেছে। মেধাক্রম অনুযায়ী আসন খালি থাকা সাপেক্ষে পছন্দের কলেজ ও বিভাগে (বিষয়) ভর্তির সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা। সাত কলেজের মধ্যে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা মহিলা কলেজের আসনগুলো শুধু মেয়েদের জন্য সংরক্ষিত রয়েছে। অন্যদিকে ঢাকা কলেজের আসনগুলো সংরক্ষিত রয়েছে শুধু ছেলেদের জন্য। বাকি চারটি কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন ছেলেমেয়ে উভয়ে।

অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান ইউনিটে ৬ হাজার ৫০০টি আসনের মধ্যে ঢাকা কলেজে ১ হাজার ৯০টি আসন, ইডেন মহিলা কলেজে ১ হাজার ২২৫টি, তিতুমীর কলেজে ১ হাজার ৫১০টি, সরকারি বাঙলা কলেজে ৭১৫টি, কবি নজরুল সরকারি কলেজে ৬৩০টি, বদরুন্নেসা মহিলা কলেজে ৫৯০টি এবং শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৭৪০টি আসন রয়েছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড