• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবির রাতের ক্যাম্পাস যেন ভূতের বাড়ি!

  মাহবুব এ রহমান, চবি প্রতিনিধি

১৯ নভেম্বর ২০১৯, ১৬:৪২
চবি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

গুমোট অন্ধকার। বৈদ্যুতিক আলো নেই বললেই চলে। শুধু ঝিঁঝিঁ পোকার ডাকের শব্দ শোনা যায়। ক্যাম্পাসের ভেতরেও এমন আলোহীন স্থান রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। বর্ণনাকৃত রাস্তাটি হচ্ছে ফরেস্ট্রির প্রশাসনিক ভবনে যাওয়ার রাস্তা। এ রাস্তায় প্রায় ৭টি রোড লাইট থাকলেও মাঝখানের একটি লাইট ছাড়া আর একটিও সচল নয়। অনেকদিন থেকে এ রকম অবস্থা থাকলেও দেখার কেউ নেই। দায়িত্বরত নিরাপত্তা কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি এ বিষয়ে নিরাপত্তা দপ্তরকে অবহিত করলেও কোনো সাড়া মেলেনি।

পাশেই মাস্টারদা সূর্যসেন হলের রাস্তা। সেখানেও রয়েছে আলো স্বল্পতা। সে রাস্তায় থেমে থেমে ৩টি লাইটই অকেজো। এর একটু সামনেই বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের গাড়ির গ্যারেজের ডান পাশ দিয়ে তিনটি রোড লাইট থাকলেও একটিও জ্বলছে না। এ দিকে বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের যাওয়ার রাস্তায় নিপবন স্কুলের কিছুটা পরে মাঝখানে প্রায় তিনটি লাইট অকেজো অবস্থায় আছে।

পাশাপাশি কিছু কিছু স্থানে বেশ দূরত্বে লাইট দেওয়া হয়েছে। আবার অনেক জায়গার লাইটে এমন নিভুনিভু আলো, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এমন আলো স্বল্পতায় রাতের এই ক্যাম্পাসকে মনে হয় যেন ভূতের বাড়ি!

নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মী জানান, ক্যাম্পাসের এসব জায়গায় আলো না থাকায় আমাদের একটু বেশিই সিনসিয়ার থাকতে হয়। কারণ আলো না থাকায় দূর থেকে অনেক বিষয় ঠাহর করা যায় না। ফলে আমাদের একটা বাড়তি চাপ নিতে হয়।

দক্ষিণ ক্যাম্পাস ছাড়াও ক্যাম্পাসের অন্যান্য জায়গায়ও রয়েছে এমন আলো স্বল্পতা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পরে আলাওল এবং এ. এফ রহমান হলের আশপাশ, সোহরাওয়ার্দী হল মোড় থেকে সমাজবিজ্ঞান অনুষদ যাওয়ার রাস্তা, সমাজবিজ্ঞান ঝুপড়ির আশপাশ এবং কেন্দ্রীয় খেলার মাঠের আশাপাশেও আলো সংকট রয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, এসব রাস্তায় যে আলো রয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত নিরাপত্তা প্রধান মো. বজল হক দৈনিক অধিকারকে জানান, প্রক্টরিয়াল বডি এবং নিরাপত্তা দপ্তর থেকে ভর্তি পরীক্ষার আগে প্রধান প্রকৌশলীকে এ ব্যাপারে অবহিত করেছি। ক্যাম্পাসের বিভিন্ন মোড়ে লাইটিংয়ের এ ব্যাপারে বলেছি। এ ব্যাপারে তিনিই ভালো বলতে পারবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দপ্তরের প্রধান প্রকৌশলী মো. আবু সাঈদ হোসেন এ প্রতিবেদককে বলেন, আমরা ভর্তি পরীক্ষার সবগুলো জায়গায় লাইট লাগিয়েছি। হয় তো বৃষ্টির কারণে এক দুইটা লাইট নষ্ট হয়েছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এস.এম মনিরুল ইসলাম বলেন, এ ব্যাপারে আমি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীর সঙ্গে কথা বলব। যাতে এমন সমস্যা না থাকে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড