• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী ফেব্রুয়ারিতে

  চবি প্রতিনিধি

১৯ নভেম্বর ২০১৯, ১৪:৪০
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে ইতোমধ্যে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেছে বিভাগটি। ২০২০ সালের ৬ ও ৭ ফেব্রুয়ারি আয়োজনটি হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) বেলা ১২টায় রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগমের অফিস কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান।

তিনি আরও জনান, চলতি বছরের ৫ ডিসেম্বর থেকে সুবর্ণজয়ন্তীর নিবন্ধন কার্যক্রম শুরু হয়ে ২০২০ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে। নিবন্ধন প্রক্রিয়ায় অনলাইন, অফলাইন এবং স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থাও থাকবে।

প্রাথমিকভাবে সুবর্ণজয়ন্তীতে অংশগ্রহণের জন্য ফি নির্ধারণ করা হয়েছে। এই তালিকায় অ্যালামনাইদের জন্য জনপ্রতি ২ হাজার ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। তবে দম্পতির জন্য ৩ হাজার ৫০০ টাকা, ড্রাইভার, সহকারী বা এই সংশ্লিষ্টদের জন্য জনপ্রতি ১ হাজার টাকা, ৫ বছর কিংবা এর ওপরের বাচ্চাদের জন্য জনপ্রতি ৫০০ টাকা, এবং ৫ বছরের নিচের শিশুদের কোনো ফি থাকবে না। তবে বর্তমান শিক্ষার্থী ও সম্প্রতি স্নাতক শেষ করা ৪৮ ও ৪৯তম ব্যাচের শিক্ষার্থীদের ফি নির্ধারণের বিষয়টি এখনও বিবেচনাধীন। শিক্ষার্থীদের সার্বিক দিক বিবেচনা করে এই ফি নির্ধারণ করা হবে বলে জানানো হয়েছে। এক্ষেত্রে প্রিলিমিনারি মাস্টার্সের বর্তমান শিক্ষার্থীদেরও অন্তর্ভুক্ত করা হবে।

এদিকে সুবর্ণজয়ন্তী উদযাপনের পূর্বে আগামী ২১ জানুয়ারি একটি আন্তর্জাতিক মানের সেমিনার করার কথা রয়েছে।

অনুষ্ঠান সফল করতে অধ্যাপক ড. আনোয়ারা বেগমকে আহ্বায়ক করে গঠিত পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির অন্যান্য সদস্যরা হলেন- অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটোয়ারী, সহযোগী অধ্যাপক এ জি এম নিয়াজ উদ্দিন, এবং সহকারী অধ্যাপক মো. বখতেয়ার উদ্দীন।

এছাড়াও সুবর্ণজয়ন্তী উদযাপনের কর্মকাণ্ড সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ১৫টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এতে বিভাগের অন্য শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এবং এ উপলক্ষে গঠিত লিয়াজোঁ কমিটিতে বেশ কয়েকজন প্রাক্তন শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ সময় বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির, অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার এবং অধ্যাপক ড. এ কে এম মাহফুজুল হক।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড