• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে ইনকিউবেটর পরিচালনা ও ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার

  চুয়েট প্রতিনিধি

১৮ নভেম্বর ২০১৯, ২২:৪০
চুয়েট
সেমিনারে বক্তব্য রাখছেন হোসনে আরা বেগম (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয় পর্যায়ে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের প্রথম আইসিটি বিজনেস ইনকিউবেটর নির্মিত হচ্ছে।

এ উপলক্ষে সোমবার (১৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং চুয়েটের যৌথ উদ্যোগে ‘ইনকিউবেটর পরিচালনা ও ব্যবস্থাপনা গাইডলাইন্স- ২০১৯’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এনডিসি। এতে বিশেষ অতিথি ছিলেন- চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) সৈয়দ জহুরুল ইসলাম, কালিয়াকৈর ও অন্যান্য হাই-টেক পার্ক উন্নয়ন সহায়তা প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) এ.এন.এম. শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

প্রধান অতিথির বক্তব্যে হোসনে আরা বেগম বলেন, ‘দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় চুয়েটের সাগ্রহ এবং সুদূরপ্রসারী আধুনিক চিন্তাধারার কারণে দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর এই ক্যাম্পাসে স্থাপিত হচ্ছে। এই ইনকিউবেটরকে যথাযথভাবে ব্যবহার করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যথাযথ অবদান রাখার দায়িত্ব চুয়েট কর্তৃপক্ষের। এই প্রজেক্টের মাধ্যমে চুয়েটের শিক্ষার্থী ও গবেষকদের দেশকে দেওয়ার অনেক কিছুই আছে। বর্তমান প্রজন্মের শিক্ষার্থী-গবেষকদের অনেক সৃজনশীল আইডিয়া আছে। তাঁদের আইডিয়াগুলোকে দেশের উন্নয়নকাজে লাগাতে হবে।’

তিনি আরও বলেন, ‘চুয়েটের ইনকিউবেটর পরিচালনার জন্য নীতিমালা তৈরি করা হচ্ছে। এই নীতিমালার ভিত্তিতে দেশের অন্যান্য ইনকিউবেটর পরিচালনার গতিপ্রকৃতি নির্ধারিত হবে। চুয়েট এক্ষেত্রে পথ প্রদর্শক হয়ে থাকবে।’

বিশেষ অতিথির বক্তব্যে চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর দেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন দিগন্তের সূচনা করবে। ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সরকার এই ইনকিউবেটর নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। আশা করছি চুয়েটের শিক্ষার্থী-গবেষকরা এই ইনকিউবেটরের সর্বোচ্চ সুবিধাটা গ্রহণ করতে পারবে।’

পরে প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) এ. এন. এম. শফিকুল ইসলামের নেতৃত্বে ঘণ্টাব্যাপী ‘ইনকিউবেটর পরিচালনা ও ব্যবস্থাপনা গাইডলাইন্স-২০১৯’ শীর্ষক সেমিনার পরিচালিত হয়। এর আগে সকালে চুয়েট ক্যাম্পাসে নির্মিতব্য শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের নির্মাণাধীন স্থাপনা পরিদর্শন করেন আমন্ত্রিত অতিথিবৃন্দরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড