• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবি মানতে আরও সময় চাইলেন বুয়েট উপাচার্য

  ক্যাম্পাস ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ২১:২৪
অধ্যাপক ড. সাইফুল ইসলাম
বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম (ছবি : সংগৃহীত)

বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে প্রায় দেড় মাস যাবত বন্ধ রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রমসহ, বিভিন্ন বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষাও স্থগিত রয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীদের ১০ দফা দাবি কমে এসে ৩ দফায় নেমে এলেও সহসাই বুয়েটের অচলাবস্থা কাটছে না। প্রশাসনিকভাবে দৃশ্যমান কোনো পদক্ষেপ না গ্রহণ করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

সোমবার (১৮ নভেম্বর) দুপুর ১টা ৩০ মিনিটে বুয়েট উপাচার্যের কার্যালয়ের সামনের শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের আধা ঘণ্টাব্যাপী আলোচনা হয়। আলোচনায় শিক্ষার্থীদের উত্থাপিত দাবি বাস্তবায়নে ২-৩ সপ্তাহ সময় চেয়েছেন উপাচার্য।

এ সময় উপাচার্য বলেন, ‘এখন অভিযুক্তদের শাস্তি দিলে আইনের কাছে এ শাস্তি একদিনও টিকবে না। এজন্য সময় লাগছে। এ দাবিগুলো বাস্তবায়নে এখন পর্যন্ত ২৯টা মিটিং সম্পন্ন হয়েছে।’ তবে আগামী ২/৩ সপ্তাহে এই সংকটের সমাধান হবে কি না সে ব্যাপারে উপাচার্য নিজেই সংশয় প্রকাশ করেন।

আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, একাধিক হলের প্রাধ্যক্ষ ও ছাত্র কল্যাণ পরিচালক উপস্থিত ছিলেন।

আলোচনা প্রসঙ্গে বুয়েট চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী বলেন, ‘এ আলোচনা অন্তঃসার শূন্য। ভিসি মহোদয় শিক্ষার্থীদের দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখাতে ব্যর্থ হয়েছেন। তিনি আবরার ফাহাদ হত্যায় অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার করে দুটি দাবির জন্য সময় চাইতে পারতেন। দীর্ঘদিন ধরে যে অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে তিনি সে সময় আরও দীর্ঘ করলেন।’

আলোচনা শেষে বেলা ২ টায় বুয়েট শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করেন। সম্মেলনে তারা জানান, ‘ছাত্রলীগ সভাপতির কক্ষে তালা দিতে বুয়েট প্রশাসনের মাত্র একদিন সময় লেগেছে। একদিনের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এরপরেও তিন দফা দাবি বাস্তবায়নে কালক্ষেপণ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’

পুলিশের প্রতি সন্তুষ্টি প্রকাশ করে তারা বলেন, ‘পূর্বঘোষিত সময়ের মধ্যে পুলিশ অভিযোগপত্র দাখিল করেছে। মামলার এজাহারের বাইরেও তারা জড়িতদের চার্জশিটে সংযুক্ত করেছে।’ অথচ বুয়েট প্রশাসনের সদিচ্ছার কারণে হাজারো শিক্ষার্থীর শিক্ষাজীবন সংকটের মধ্যে রয়েছে।

শিক্ষার্থীদের তিন দফা দাবিসমূহ হলো- অভিযোগপত্রে যাদের নাম এসেছে তাদের স্থায়ী বহিষ্কার, সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন হলে র‌্যাগিংয়ের তদন্ত ও বিচার এবং সাংগঠনিক ছাত্ররাজনীতির বিষয়ে বিধিমালা প্রণয়ন। সংবাদ সম্মেলনে আবরার হত্যা মামলার দ্রুত অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড