• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরকৃবিতে রিসার্চ রিভিউ ওয়ার্কশপ অনুষ্ঠিত

  বশেমুরকৃবি প্রতিনিধি

১৫ নভেম্বর ২০১৯, ১৬:৪১
ওয়ার্কশপ
রিসার্চ রিভিউ শীর্ষক ওয়ার্কশপ (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) দুই দিনব্যাপী (১৩ ও ১৪ নভেম্বর) ‘রিসার্চ রিভিউ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত বুধবার (১৩ নভেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এই কর্মশালা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘কৃষি গবেষণায় দেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। এ সফলতার পেছনে এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।’

তিনি আরও বলেন, ‘কৃষি উন্নয়নে বাংলাদেশের সফলতার একটি অনন্য গল্প রয়েছে।’ তিনি গবেষণার ওপর অধিক জোর দিয়ে বলেন, ‘যত বেশি গবেষণা হবে ততো বেশি সফলতা আসবে।’

শৃঙ্খলা ও দায়িত্বশীলতার প্রতি গুরুত্বারোপ করে তিনি আরও বলেন, ‘আমরা যদি সুশৃঙ্খল ও দায়িত্বশীল হই এবং স্ব স্ব অবস্থান থেকে কাজ করে যাই তবে আমাদের দেশ অচিরেই সত্যিকারের সোনার বাংলায় পরিণত হবে।’ এ সময় তিনি এই কর্মশালার সার্বিক সফলতা কামনা করেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। তিনি বলেন, ‘কৃষিই জীবন, কৃষিই বাংলাদেশের উন্নয়নের মূল চালিকাশক্তি, এটিই বাস্তবতা। কৃষি উন্নয়নে কৃষকের পরেই কৃষি গবেষকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।’

তিনি প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গবেষণা কার্যক্রমকে এগিয়ে নেয়ার আহ্বান জানান। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক তোফায়েল আহমেদ। কর্মশালায় স্বাগত বক্তৃতা প্রদান করেন পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. এ. কে. এম. আমিনুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন, সহযোগী পরিচালক (গবেষণা) ড. দীনেশ চন্দ্র সাহা।

দুই দিনের এই কর্মশালায় মোট ৭টি টেকনিক্যাল সেশনে ৫৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইউজিসির অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান আকন্দ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য, অধ্যাপক ড. মো. গোলাম শাহি আলম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও আমন্ত্রিত কৃষি বিজ্ঞানীগণ অংশগ্রহণ করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড